১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বে করোনা থেকে সুস্থ ৬১ লাখেরও বেশি মানুষ

-

বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। মাত্র কয়েক মাসের ব্যবধানে পুরো দুনিয়ার হিসাব-নিকাশ ওলট-পালট করে দিয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা এক কোটি ৯ লাখ ৭০ হাজার ১৬৭ জন । এই ভাইরাসে মৃত্যু হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৬৬ জন মানুষের। তবে আশার কথা হচ্ছে, এরই মধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬১ লাখ ২৯ হাজার ২০৭ জন।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান অনুযায়ী, চীনে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা কমেছে। দেশগুলোতে দিন দিন বাড়ছে সুস্থতার সংখ্যাও।
করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- যুক্তরাষ্ট্রে ১১ লাখ ৮৫ হাজার ৪৭৭ জন, ব্রাজিলে ৯ লাখ ১৬ হাজার ১৪৭ জন, চীনে ৭৮ হাজার ৪৮৭ জন, জার্মানিতে এক লাখ ৮০ হাজার ৩০০ জন, ইরানে এক লাখ ৯৪ হাজার ৯৮ জন, ইতালিতে এক লাখ ৯১ হাজার ৮৩ জন, তুর্কিতে এক লাখ ৭৬ হাজার ৯৬৫ জন, রাশিয়ায় চার লাখ ২৮ হাজার ৯৭৮ জন, চিলিতে দুই লাখ ৪৯ হাজার ২৪৭ জন, মেক্সিকোতে এক লাখ ৩৮ হাজার ৩১৯ জন, ফ্রান্সে ৭৬ হাজার ৮০২ জন, ভারতে তিন লাখ ৭৯ হাজার ৯০২ জন ও বাংলাদেশে ৬৬ হাজার ৪৪২ জন।
এ দিকে আক্রান্তের ও মৃত্যৃর দিক থেকে ইতালি, স্পেন, চীনকে পেছনে ফেলে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৮ লাখ ৩৩ হাজার ১৪৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে করোনায় যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন এক লাখ ৩১ হাজার ৪১৩ জন।
আক্রান্তের দিক থেকে বর্তমানে দ্বিতীয় অবস্থানে আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত ১৫ লাখ এক হাজার ৩৫৩ জন এবং মৃত্যু হয়েছে ৬১ হাজার ৯৯০ জনের। দেশটিতে দ্রুত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তৃতীয়তে আছে রাশিয়া। দেশটিতে করোনা সংক্রমণে মোট আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৬১ হাজার ১৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ৬৮৩ জনের। কিছুদিন আগেও আক্রান্তের দিক থেকে সবার শীর্ষে থাকা দেশ চীনে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা কমেছে। কয়েকদিন ধরে দেশটিতে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। চীনে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৫৩৭ জন, মৃত্যু হয়েছে চার হাজার ৬৩৪ জনের।
এ দিকে আক্রান্তের দিক থেকে ৪ নম্বরে অবস্থান করছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ছয় লাখ ২৭ হাজার ১৬৮ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৮ হাজার ২২৫ জনের। জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে এক লাখ ৫৩ হাজার ২৭৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে এক হাজার ৯২৬ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ হাজার ৪৪২ জন।
উল্লেখ্য, নতুন এই ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এই ভাইরাস নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা তর্ক-বিতর্ক।


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল