২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আমাজানে ১৩ বছরের মধ্যে সবচেয়ে বেশি আগুনের ঘটনা জুনে

-

ব্রাজিলের আমাজান অরণ্যে দাবানল গত বছরের জুনের চেয়ে চলতি বছরের জুনে ১৯.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, গত ১৩ বছরের মধ্যে চলতি বছরের জুন মাস ছিল সবচেয়ে ভয়াবহ। কর্তৃপক্ষ বুধবার এ কথা জানায়। জুনে শুষ্ক মৌসুম শুরু হয়েছে, ইতোমধ্যেই আমাজানে ২ হাজার ২৪৮ টি আগুনের ঘটনা রেকর্ড করা হয়েছে এবং এই রেইন ফরেস্টে ২০১৯ সালের চেয়ে ভয়াবহ বিপর্যয় ঘটে গেছে। এ ঘটনা বিশ্বব্যাপী ক্ষোভের সৃষ্টি করেছে।
দ্য ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিআর) আমাজানে দাবানলের ঘটনা এবং এ সংক্রান্ত তথ্য তাদের ওয়েবসাইটে তুলে ধরে। তাদের তথ্যে ২০০৭ সালে ৩ হাজার ৫০০টি আগুনের ঘটনার পরে জুন মাসে এত আগুনের ঘটনা ঘটে। সাধারণত আগস্টে এই দাবানলের ঘটনা ব্যাপক হয়ে থাকে। গত বছর আগস্টে আমাজানে ৩০ হাজার আগুনের ঘটনা রেকর্ড করা হয়েছে এবং এই সংখ্যা ২০১৮ সালের আগস্টের চেয়ে বেশি। আমাজানের বেশির ভাগ আগুনের ঘটনা হলো চাষাবাদের জন্য আগুন লাগিয়ে বন উজাড় করা। আইএনপিআর জানায়, আগের শুষ্ক মৌসুম শুরুর চেয়ে এ বারের বন উজাড় হয়েছে অনেক বেশি।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল