২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফিলিপাইনে মাদক ব্যবসায়ীদের ফের হত্যার হুমকি

-

মাদক ব্যবসায়ীদের ফের হত্যার হুমকি দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। তিনি বলেছেন, আমি অবশ্যই তোমাকে হত্যা করব। ড্রাগ ডিলারদের কাছ থেকে ৭৫৬ কেজি স্ফটিক মেথাম্ফেটামিন জব্দ করার পরে গতকাল শুক্রবার এ হুমকি দেন দুতার্তে।
পুলিশের হাতে আটক মাদকের বাজার মূল্য ৫ দশমিক১ বিলিয়ন পেসো (১০২ মিলিয়ন ডলার)। মূল্যবান এই ড্রাগের চালান সাম্প্রতিক বছরগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক সবচেযে বড় মাদকের চালান। দুতার্তে বলেন, ফিলিপাইন যে অবৈধ ড্রাগের ট্রান্সশিপমেন্ট পয়েন্টে পরিণত হয়েছিল এটা তার প্রমাণ ছিল। আমি মাদক কারবারিদের অবশ্যই হত্যা করব।
দুতার্তের এই হুমকি এমন এক সময়ে এল যখন দুতার্তে প্রশাসনের বিরুদ্ধে মাদকবিরোধী যুদ্ধের নামে হাজার হাজার মানুষকে নির্বিচারে হত্যার অভিযোগ করা হয়েছে জাতিসঙ্ঘের রিপোর্টে। এর দু’দিন পরেই মাদক ডিলারদের ফের হত্যার হুমকি দিলেন ক্ষ্যাপাটে এই নেতা। দুতার্তে বলেন, ‘যদি আপনি আমার দেশে ৫ দশমিক ১ বিলিয়ন পেসোর স্ফটিক মেথাম্ফেটামিন বিতরণ করে ধ্বংস করেন, তবে আমি আপনাকে হত্যা করব।’ বিরোধী এবং মানবাধিকার গ্রুপের ব্যাপক সমালোচনা সত্ত্বেও ২০১৬ সালে ফিলিপাইনের ক্ষমতায় আসার পর থেকেই ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ চালিয়ে যাচ্ছেন দুতার্তে। জাতিসঙ্ঘ বৃহস্পতিবার একটি রিপোর্টে বলেছে যে, মাদকবিরোধী আভিযানের নামে কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে।
দেশটির পুলিশ বাহিনীকে এ জন্য ‘দায়মুক্তি’ দেয়া হয়েছে, যেটা তাদের আরো বেশি হত্যাকাণ্ড ঘটাতে উদ্বুদ্ধ করেছে। জাতিসঙ্ঘের রিপোর্টে বলা হয়েছে, ফিলিপাইনের পুলিশ মাদকের বিরুদ্ধে যুদ্ধের নামে পরিকল্পিতভাবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে। এই কর্মকাণ্ড মানবতাবিরোধী অপরাধের শামিল।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল