২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানে ছায়া সরকার গঠন তালেবানের

-

আফগানিস্তানে অনেকগুলো কমিশন ও সংস্থা প্রতিষ্ঠা করেছে তালেবান লিডারশিপ কাউন্সিল। এগুলো সাধারণ সরকারি সংস্থার দফতর এবং দায়িত্বের প্রতিরূপ (ছায়া সরকার) হিসেবে প্রতিষ্ঠা করেছে তালেবান। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জাতিসঙ্ঘের সর্বশেষ রিপোর্টে এ কথা বলা হয়েছে।
সম্প্রতি জাতিসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিল কমিটির কাছে এই রিপোর্ট জমা দেয়া হয়েছে। রিপোর্টে তালেবানের গৃহীত ব্যবস্থাকে ছায়া সরকার হিসেবে বর্ণনা করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, মনে হচ্ছে যে, এ ব্যবস্থায় কেন্দ্রীয় কাঠামোর পাশাপাশি প্রাদেশিক ও স্থানীয় প্রশাসনিক সংস্থা রয়েছে। রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে, তালেবানের সাথে আলকায়েদার নিবিড় যোগাযোগ রয়েছে। গ্রুপের কেন্দ্রীয় নেতৃত্ব যদি তা (আলকায়েদাকে) উৎখাত করার চেষ্টা করে তবে নিম্ন পর্যায়ের পক্ষ থেকে প্রতিরোধের মুখোমুখি হতে পারে। এই বছরের ফেব্রুয়ারিতে মার্কিন-তালেবান চুক্তিতে স্বাক্ষরিত তালেবানের প্রতিশ্রুতি ছিল, তারা আলকায়েদার সাথে যোগাযোগ রাখবে না।
আফগানিস্তানে জাতিসঙ্ঘের সহায়তা মিশন এবং আফগান সরকারের আন্তঃসম্পর্ককারীদের সহায়তায় এই প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। এই রিপোর্ট প্রস্তুতকারীদের মনিটরিং টিম উল্লেখ করেছে যে, চুক্তি সম্পাদনের জন্য যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার সময়ে এই ব্যবস্থা এগিয়ে নিয়েছে তালেবান নেতারা। মনিটরিং টিম জানায়, তালেবান এই প্রক্রিয়ায় তাদের রাজনৈতিক অর্জন বৃদ্ধি করেছে এবং এই প্রক্রিয়াজুড়ে অভ্যন্তরীণ দৃষ্টিভঙ্গির ভিন্নতা থাকা সত্ত্বেও তালেবান ঐক্যবদ্ধ থাকতে পেরেছে। পর্যবেক্ষকরা বলছেন, বেশির ভাগ তালেবান তাদের নেতৃত্বের আদেশ অনুসরণ করবে, আদেশ বা নির্দেশ যাই হোক না কেন। পর্যবেক্ষকরা মনে করেন, তালেবান নেতারা সহিংসতার সময় হ্রাসকালে তাদের যোদ্ধাদের শৃঙ্খলা বজায় রাখতে সক্ষম হয়েছেন।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল