২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মস্কোর মধ্যস্থতায় ইসরাইলের সাথে সংলাপে রাজি ফিলিস্তিন

-

ইসরাইলের সাথে আলোচনা পুনরায় শুরু করতে চান ফিলিস্তিনের নেতারা। তবে রাশিয়ার মধ্যস্থতায় তারা এই সংলাপে বসবে। মঙ্গলবার ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি এ কথা বলেছেন।
রিয়াদ আল-মালিকি বলেন, আমরা প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে বিশ্বাস করি। আমরা নিশ্চিত যে এ জাতীয় বৈঠক ফলপ্রসূ হবে।
তিনি বলেন, এ বৈঠক অধিকৃত পশ্চিম তীর নিজেদের অংশীকরণে ইসরাইলের পরিকল্পনা বন্ধ করে দেবে বলে আমরা নিশ্চিত।
আল-মালিকি বলেন, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু মস্কোয় দুইবার আলোচনার জন্য রাশিয়ার পরিকল্পনাকে ভণ্ডুল করে দিয়েছিলেন। তিনি বলেন, ইসরাইল সাথে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এবং রাশিয়ার সহায়তায় সংলাপে যেতে রাজি রয়েছে ফিলিস্তিন। আল-মালিকি বলেন, রাশিয়া যদি এটি সম্ভব মনে করে তবে ফিলিস্তিনের পক্ষ থেকে বিষয়টি বিবেচনা করা হবে। ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের সিনিয়র বিশ্লেষক ওফার জালজবার্গ আরব নিউজকে বলেছেন, ইসরাইলের অবৈধ সংযুক্তি পরিকল্পনা (অ্যানেক্সেশন প্লান) বন্ধ বা স্থগিত করতে হোয়াইট হাউজ ও রামাল্লা উভয়ের সাথেই আলাদাভাবে কথা বলছে মস্কো। নেতানিয়াহু ১ জুলাই থেকে এ পরিকল্পনা (অ্যানেক্সেশন প্লান) বাস্তবায়ন করার হুমকি দিয়েছেন।
জালজবার্গ বলেন, ইসরাইলের পরিকল্পনার বিরোধীরা ফিলিস্তিনি নেতাদের পক্ষ থেকে নিজস্ব শান্তি পরিকল্পনা এবং সংলাপের এজেন্ডার অপেক্ষায় ছিলেন।
এ দিকে, ইসরাইলের নতুন প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীরা সংলাপের বিষয়ে তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে তারা জর্দানের বাদশাহ আবদুল্লাহসহ গুরুত্বপূর্ণ আরব নেতাদের সাথে সাক্ষাতের চেষ্টা চালান।

 


আরো সংবাদ



premium cement