২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাবুলের মসজিদে হামলা, ইমামসহ নিহত ২

-

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি মসজিদে নামাজ চলাকালে ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে মসজিদটির ইমাম ও বিশিষ্ট আলেমসহ দুইজন নিহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। প্রেসিডেন্ট আশরাফ গনি এই ঘটনার নিন্দা জানিয়েছেন।
কাবুলের গ্রিন জোনে অবস্থিত বেশ নামকরা মসজিদ ছিল এটি। মঙ্গলবার মাগরিবের নামাজের পর কাবুলের ওয়াজির আকবর খান মসজিদে ওই বোমা হামলা হয়। একজন পুলিশ অফিসার সিনহুয়াকে বলেছেন, ওয়াজির আকবর খান মসজিদটি গ্রিন জোনে অবস্থিত। সেখানে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। একজন পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, নিহত বিশিষ্ট আলেমের নাম মোহাম্মদ আয়াজ নিয়াজি। তিনি ইসলামিক স্টাডিজে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। কাবুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি ওয়াজির আকবর খান মসজিদে ইমামতির দায়িত্বও পালন করতেন বিখ্যাত এই আলেম। মাগরিবের নামাজ শেষে তিনি মসজিদের মূল ভবন থেকে কমপ্লেক্সের অভ্যন্তরের একটি সংলগ্ন ভবনের দিকে হেঁটে যাচ্ছিলেন, সে সময় ওজুখানার বাইরে লাগানো একটি বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণ ঘটে। সেখানে যে ব্যক্তি ওজুু করছিলেন তিনিও মারা গেছেন।’ এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান। তিনি জানান, মসজিদটি উচ্চ নিরাপত্তাসম্পন্ন কূটনৈতিক এলাকায় অবস্থিত। সেখানে বেশ কিছু বিদেশী সংস্থা ও দূতাবাস রয়েছে। নিহতের মধ্যে একজন হচ্ছেন মসজিদের ইমাম আয়াজ নিয়াজি। তিনি প্রথমে গুরুতর আহত হন। পরে হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এখনো কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল