১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

এবার প্যারিসে বর্ণবাদ ও পুলিশি সহিংসতার বিরুদ্ধে বিক্ষোভ

-

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। বর্ণবাদ ও পুলিশি সহিংসতার বিরুদ্ধে মার্কিন বিক্ষোভের সমর্থন জানিয়ে মঙ্গলবার প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে প্যারিসের জনতা। যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনায় প্রায় ২০ হাজার লোক প্যারিসে নিষেধাজ্ঞা অমান্য করে সমাবেশ করেছে।
প্যারিসে বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রে চলমান আন্দোলনের স্লোগান দিয়ে সমাবেশ করেছে। তারা আদামা ট্রোর হত্যার বিচারের দাবিতে স্লোগান দেয়। চার বছর আগে ফ্রান্সে পুলিশের বর্বরতায় তার (আদামা ট্রোর) মৃত্যু হয়েছিল। ট্রোরের মৃত্যুর কারণ হিসেবে দু’টি পৃথক মেডিক্যাল রিপোর্ট প্রকাশের পরে এই বিক্ষোভ করেছে জনতা। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে ফ্রান্সে ১০ জনের বেশি লোক জমায়েতে পুলিশের নিষেধাজ্ঞা রয়েছে। এই নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্যারিসে বিক্ষোভে করেছে জনতা। প্রত্যক্ষদর্শী এএফপির সাংবাদিকরা জানান, নর্দান প্যারিসের আদালতের বাইরে বিকেলে এ বিক্ষোভ শুরু হয়। তারা জানান, জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ব্যবহার করেছে পুলিশ। এরপর শহরের মূল রিং রোডের কাছে বিক্ষিপ্ত সংঘর্ষ শুরু হয়। পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারে জনতা। এর জবাবে রাবার বুলেট ছুড়েছে পুলিশ। কিছু প্রতিবাদকারী রাস্তায় ব্যারিকেড স্থাপনের জন্য সাইকেল এবং স্কুটার পুড়িয়ে দেয়। এ দিকে, ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ কাস্তানার এই বিক্ষোভের প্রতিক্রিয়ায় বলেন, গণতন্ত্রে সহিংসতার কোনো স্থান নেই।

 


আরো সংবাদ



premium cement
আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর

সকল