২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফিলিস্তিনি ভূমি দখলের বিরুদ্ধে জর্দানের হুঁশিয়ারি

-

ইসরাইল ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকাকে সংযুক্ত করার যে পরিকল্পনা ঘোষণা করেছে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ও ব্রিটেনকে হুঁশিয়ার করে দিয়েছে জর্দান। দেশটি বলেছে, তেল আবিব যদি তাদের এই ঘোষণা বাস্তবায়ন করে তাহলে নজিরবিহীন বিপদ মোকাবেলা করতে হবে।
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সাথে টেলিফোন সংলাপে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি ইসরাইলি পদক্ষেপের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ভূমিকা নেয়ার আহ্বান জানান।
আয়মান সাফাদি বলেন, ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকাকে সংযুক্ত করার ঘোষণা দিয়ে ইসরাইল সরকার যে নজিরবিহীন বিপদের দিকে এগিয়ে যাচ্ছে তাতে শান্তিপূর্ণভাবে মধ্যপ্রাচ্য সঙ্কট সমাধানের পথ মারাত্মকভাবে হুমকির মুখে পডবে।
তিনি ব্রিটিশ মন্ত্রীকে ফিলিস্তিনি ভূখণ্ড-সংযুক্ত করার পরিকল্পনা থেকে ইসরাইলকে থামানোর আহ্বান জানান। আয়মান সাফাদি জোর দিয়ে বলেন, ইসরাইলের এই পরিকল্পনার মুখে আন্তর্জাতিক সম্প্রদায়ের জরুরি ও সক্রিয় হস্তক্ষেপ শান্তি প্রক্রিয়াকে বাঁচাতে পারে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাথে আলাদা টেলিফোন সংলাপে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনি ভূখণ্ডে জবর দখলের কঠোর বিরোধিতা করেন। তিনি বলেন, ফিলিস্তিনি ভূখণ্ড-দখলের পরিকল্পনা সব শান্তি প্রক্রিয়াকে বানচাল করবে।
ফিলিস্তিনির নামাজে জানাজায় শত শত মানুষ
এ দিকে রোববার এক ফিলিস্তিনি ব্যক্তির নামাজে জানাজায় অংশ নিয়েছে কয়েক শ’ মানুষ। এই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছিল ইসরাইলি পুলিশ। পরে ইসরাইলের নতুন প্রতিরক্ষামন্ত্রী এ ঘটনায় ক্ষমা চেয়েছেন। ইসরাইলি পুলিশের এক মুখপাত্র জানান, শনিবার জেরুসালেমের ওল্ড সিটিতে অস্ত্র বহন করছে বলে এক ফিলিস্তিনিকে সন্দেহ করেন পুলিশ কর্মকর্তারা। এ জন্য তাকে হত্যা করেন তারা। তবে ইসরাইলি সংবাদ মাধ্যমের মতে, এই ব্যক্তি নিরস্ত্র অবস্থায় ছিলেন বলে পরে জানা গেছে। ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, ৩২ বছর বয়সী আইয়াদ খাইরি মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। তার হত্যার বিবরণ দিয়েছেন তারা।
রোববার ইসরাইলের মন্ত্রিসভার বৈঠককালে প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ বলেন, আইয়াদ খয়েরিকে গুলি করে হত্যা করা হয়েছে। এ ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করছি। প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমরা তার (নিহত ব্যক্তি) পরিবারের সাথে বেদনা শেয়ার করে নিয়েছি। তার জন্য আমরা সত্যই দুঃখিত। আমি নিশ্চয়তা দিচ্ছি যে, এই ঘটনার দ্রুত তদন্ত করা হবে। তিনি বলেন, ‘সুরক্ষার যথাযথ স্তর বজায় রেখে’ ক্ষয়ক্ষতি সীমাবদ্ধ করার ‘সর্বাত্মক প্রচেষ্টা চালাবে ইসরাইল। তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু তার মন্তব্যে এই ঘটনার কথা উল্লেখ করেননি। ইসরাইল সম্প্রতি জানায়, ইহুদি বসতি এবং পশ্চিম তীরের জর্দান উপত্যকায় সার্বভৌমত্ব বিস্তারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে চায় তারা। এ জন্য সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরাইলের সাথে ফিলিস্তিনিদের উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল