১২ জুলাই ২০২০

করোনা সঙ্কটে ব্রিটেনের সাথে ব্রেক্সিট পরবর্তী চুক্তি গুরুত্বপূর্ণ : ইইউ

-

ইউরোপীয় ইউনিয়নের প্রধান ব্রেক্সিট আলোচক মিশেল বার্নিয়ার রোববার ব্রিটেনকে বলেছেন, করোনাভাইরাস সঙ্কটের ফলে ঘটে যাওয়া অর্থনৈতিক ক্ষতি পক্ষগুলোকে একটি নতুন বাণিজ্যচুক্তিতে পৌঁছানোকে বিশেষভাবে গুরুত্বপূর্ণ করে তুলেছে।
ইইউ ও ব্রিটেনের আলোচকরা এই সপ্তাহে নির্ধারিত রাউন্ডের সর্বশেষ তথা চতুর্থ দফায় আলোচনায় বসবে। এই আলোচনার মাধ্যমে বছরের শেষ সময়সীমার মধ্যে একটি নতুন চুক্তি সম্পাদনের ব্যাপার নির্ধারিত হতে পারে।
ব্রিটেন আনুষ্ঠানিকভাবে জানুয়ারিতে ২৭টি জাতিরাষ্ট্রের ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেছে। তবে এখনো নতুন বাস্তবতার সাথে মানিয়ে নিতে বেশির ভাগ ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের সাথে কাজ করে যাচ্ছে দেশটি। গত বছর একটি চুক্তির অধীনে ছেড়ে যাওয়ার পরও ইইউ’র বাজেটে লন্ডনের অবদান রাখা নিয়ে ব্রেক্সিট সমর্থকরাও বিরক্ত।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বর্তমানের ব্যাপারে অতীত আলোচনায় নির্ধারিত সময়সীমাকে না বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। জুনের শেষের দিকে তিনি এ ব্যাপারে আবশ্যক যা কিছু করার তা করবেন। নতুন চুক্তির সম্ভাবনা দুর্বোধ্য বলে মনে হচ্ছে।
ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচক সানডে টাইমসকে বলেন, ‘লন্ডন ও ব্রাসেলস আগামীর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা না করে তাদের প্রায় ৫০ বছরের অংশীদারিত্ব সম্পর্ক ভেঙে অর্থনৈতিক পরিস্থিতিকে আরো খারাপ করতে পারে না।’
বার্নিয়ার বলেন, ‘যদি আমরা কোনো চুক্তিতে পৌঁছতে না পারি তবে এর পরিণতি আরো বেশি ভয়াবহ হবে। ইতোমধ্যে করোনাভাইরাসে সৃষ্ট সঙ্কটের কারণে ব্রেক্সিট পরবর্তী সম্পর্ক নিয়ে চুক্তিকে বিশেষভাবে গুরুত্বপূর্ণ করে তুলেছে। চুক্তি না হলে অবশ্যই তা অত্যন্ত গুরুতর পরিণতি বয়ে আনবে।’

 


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (২০৯৩৫)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (১৩২৬১)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৯০০২)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৭৮৬৫)৮ হাজারের বেশি মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি (৭৮৬১)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৯৫৮)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৬৩১৩)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৬০৯৬)বাংলাদেশীদের জন্য দরজা কেন বন্ধ করল ইতালি? (৫৯৯২)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৯৬৪)