২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গের মৃত্যুতে বিক্ষোভ, থানায় অগ্নিসংযোগ

বিক্ষোভকারীদের দেয়া আগুনে মিনোপোলিস শহরের পুলিশ স্টেশন : ইন্টারনেট -

পুলিশের হেফাজতে এক কৃষ্ণাঙ্গ যুবকের নিহতের ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের মিনেপোলিস। পরিস্থিতি সামাল দিতে ঘটনায় জড়িত চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। জর্জ ফ্লয়েড নামের ওই যুবকের নামে সেøাগান দিয়ে হাজার হাজার মানুষ গত মঙ্গলবার ও বুধবার মিনেপোলিস ও লস অ্যাঞ্জেলসে বিক্ষোভ করেছে।
টানা বিক্ষোভের তৃতীয় রাতে মিনোপোলিস শহরের পুলিশ স্টেশনে আগুন লাগিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর থেকে শহরটির মানুষ বিক্ষোভ করছেন। এর আগেও শহরের বিভিন্ন স্থাপনায় আগুন লাগিয়ে দেন তারা। বিক্ষোভ নিয়ন্ত্রণে মিনিসোটা অঙ্গরাজ্যের গভর্নর ন্যাশনাল গার্ড বাহিনীর শত শত সদস্য মোতায়েন করলেও বিক্ষোভে ফুঁসে উঠছে মানুষ। স্থানীয় সময় ২৮ মে সকালে চলমান এই প্রতিবাদের সময় অন্তত একজন বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন।
এ ঘটনায় যুক্তরাষ্ট্রে ফের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির ওপর পুলিশের নৃশংস অত্যাচারের ঘটনা প্রকাশ্যে এলো। মিনেপোলিসের এক পুলিশ কর্মকর্তা এক আফ্রিকান আমেরিকানকে নিচে শুইয়ে হাঁটু দিয়ে চেপে রাখেন। এর জেরে ওই ব্যক্তির মৃত্যু হয়। তিনি মৃত্যুর আগে বলতে থোকেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’
পথচারীরাও পুলিশকে বলতে থাকেন তাকে চেপে না রাখার জন্য। কিন্তু এই কাতর আর্জি পুলিশ অফিসারের কানে যায়নি। মিনেপোলিসের মেয়র জ্যাকব ফ্রে এই ঘটনার সাথে জড়িত চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। এই পুলিশি অত্যাচারের ঘটনা পথচারীরা মোবাইল ফোনে রেকর্ড করেন। সেই ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হলে জনগণ বিক্ষোভে ফেটে পড়ে। তারা ফ্লয়েডের নামে সেøাগান দিচ্ছে এবং বলছে ‘আমি শ্বাস নিতে পারছি না’।
নাগরিক অধিকার আন্দোলনকারী বেন ক্রাম্প জানিয়েছেন, তিনি ফ্লয়েডের পরিবারের হয়ে এই ঘটনার বিচারের জন্য লড়াই করবেন। জাল নোটের বিনিময়ে কোনো জিনিস কেনা বা ব্যাংকে জাল চেক দেয়ার অভিযোগে ফ্লয়েডকে আটকায় পুলিশ। এরপর তার ওপর অত্যাচার করা হয়। এমন একটি অভিযোগে তাকে পুলিশ আটক করে, যে অভিযোগের ভিত্তিতে অত্যাচার চালানো যায় না।
মিনোপোলিসে একটি রেস্তোরাঁয় নিরাপত্তা কর্মীর কাজ করতেন ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েড। গত ২৫ মে সোমবার সন্ধ্যায় সন্দেহভাজন প্রতারণার অভিযোগে ফোন পেয়ে পুলিশ তাকে গ্রেফতার করে। এরপর এক পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে রাস্তায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে গলা চেপে হত্যা করে তাকে।
এক প্রত্যক্ষদর্শীর তোলা ১০ মিনিটের ভিডিও ফুটেজে দেখা যায়, জর্জ ফ্লয়েড নিঃশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বলছেন, থ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’ এই ঘটনার ভিডিও ভাইরাল হয় মুহূর্তেই। এরপর প্রথম দিকে বিক্ষোভ কর্মসূচিও শান্তিপূর্ণ থাকলেও এখন অগ্নিসংযোগ, লুটপাট ও তুমুল ধ্বংসলীলার মাধ্যমে তা সহিংস রূপ নিয়েছে। বিক্ষোভকারীদের দেয়া আগুনে মিনোপোলিস শহরের প্রধান পুলিশ স্টেশন পুড়ে গেছে। বিক্ষোভকারীদের দমাতে কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে পুলিশ। বুধবার রাতে দাঙ্গা পুলিশের সাথে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ ও অন্তত ১৬টি ভবনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে মিনোপোলিস অরাজকতা ঠেকাতে মেয়র জ্যাকব ফ্রের ব্যর্থতার কড়া সমালোচনা করেছেন।
নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার ফ্লয়েডের পরিবার তার মৃত্যুর সাথে জড়িত চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনার কথা বললেও সরকার পক্ষের কৌঁসুলিরা বলছেন, তারা এখনো এ নিয়ে প্রমাণ সংগ্রহের কাজ করছেন। ফ্লয়েডের নির্মম এই হত্যাকাণ্ড যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে মৃত্যুর ঘটনার উদ্বেগজনক পরিসংখ্যান সামনে এনেছে। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সংগৃহীত তথ্য অনুযায়ী, গত বছর অর্থাৎ ২০১৯ সালে গোটা যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে ১ হাজার ১৪ জন মারা গেছে। বিভিন্ন জরিপে দেখা গেছে, দেশটিতে পুলিশের গুলিতে নিহতদের মধ্যে তুলনামূলকভাবে বেশির ভাগই কৃষ্ণাঙ্গ। ‘ম্যাপিং পুলিশ ভায়োলেন্স’ নামের একটি বেসরকারি সংস্থার চালানো জরিপে দাবি করা হয়েছে, যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে শ্বেতাঙ্গদের তুলনায় তিনগুণ বেশি মারা যায় কৃষ্ণাঙ্গরা।


আরো সংবাদ



premium cement
ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২

সকল