১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দক্ষিণ সুদানে সাম্প্রদায়িক সঙ্ঘাতে নিহত ৩০০

-

উত্তর আফ্রিকার দেশ দক্ষিণ সুদানে সাম্প্রদায়িক সঙ্ঘাতে অন্তত ৩০০ জনের প্রাণহানি ঘটেছে। সাম্প্রদায়িক এই সহিংসতায় শত শত ঘরবাড়ি ধ্বংস ও নারীদের অপহরণ এবং গবাদিপশু লুটপাটের ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে তিনজন দাতব্যকর্মীও আছেন।
চলতি বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ সুদানের ছয় বছরের গৃহযুদ্ধের অবসানে একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়; কিন্তু তারপরও দেশটিতে বেশ কয়েকবার সাম্প্রদায়িক সঙ্ঘাতের ঘটনা ঘটে। ফেব্রুয়ারির পর থেকে এখন পর্যন্ত এ ধরনের সঙ্ঘাতে দেশটিতে প্রায় ৮০০ মানুষের প্রাণহানি ঘটেছে।
সর্বশেষ গত শনিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পাইরি শহরে সঙ্ঘাত ছড়িয়ে পড়ে। ওই দিন এই এলাকার মহিষপালক ও খামারের শ্রমিকদের মধ্যে সঙ্ঘাত শুরু হয়। এতে হাজার হাজার মানুষ এলাকা ছেড়ে অন্যত্র পালিয়ে যেতে বাধ্য হন। সঙ্ঘাতে প্রায় ৩০০ জন মারা গেছেন জানিয়ে স্থানীয় এক স্বাস্থ্যকর্মী বলেন, নিহতদের অনেকের শরীরে গুলির আঘাত রয়েছে। চিকিৎসার জন্য আহতদের অনেককে হেলিকপ্টারে করে রাজধানী জুবায় নেয়া হয়েছে।
সঙ্ঘাতে নিহত দাতব্যকর্মীদের মধ্যে আন্তর্জাতিক দাতব্য সংস্থা মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্সের এক সদস্য রয়েছেন। দেশটিতে নিয়োজিত জাতিসঙ্ঘের শান্তিরক্ষী মিশন এক বিবৃতিতে বলেছে, সঙ্ঘাত ছড়িয়ে পড়ার ব্যাপারে জানতে শান্তিরক্ষীরা সেখানকার মানুষের জবানবন্দী নিচ্ছেন।
দক্ষিণ সুদানে নিয়োজিত জাতিসঙ্ঘের বিশেষ দূত ডেভিড শেরার বলেন, দুই গ্রুপের এই সঙ্ঘাত অবশ্যই বন্ধ করতে হবে। দেশটিতে রাজনৈতিক সঙ্ঘাত কমে এলেও আন্তঃসাম্প্রদায়িক লড়াই বাড়ছে। কয়েক বছরের গৃহযুদ্ধের ধ্বংসযজ্ঞ থেকে মানুষ যখন স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছে তখন এ ধরনের সঙ্ঘাত ব্যাপক ভোগান্তি তৈরি করছে। উত্তর আফ্রিকার এই দেশটিতে দীর্ঘ দিনের গৃহযুদ্ধে অন্তত তিন লাখ ৮০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। দেশটির প্রেসিডেন্ট সালভা কির নেতৃত্বে গত ফেব্রুয়ারিতে বিদ্রোহী গোষ্ঠীর নেতা রিয়েক মাচারের সাথে একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। সেই সময় দেশটিতে জাতীয় ঐক্যের সরকার গঠন করা হয়।
কিন্তু প্রতিনিয়ত আন্তঃসাম্প্রদায়িক সঙ্ঘাতের কারণে সেই শান্তিচুক্তি ভেস্তে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। দেশটির নিরাপত্তাসংশ্লিষ্ট সংস্থাগুলো বলছে, তারা সঙ্ঘাতকবলিত এলাকা থেকে রাইফেল, রকেটচালিত গ্রেনেড, হ্যান্ড গ্রেনেডসহ শত শত অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছেন।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল