১৫ জুলাই ২০২০

দক্ষিণ সুদানে সাম্প্রদায়িক সঙ্ঘাতে নিহত ৩০০

-

উত্তর আফ্রিকার দেশ দক্ষিণ সুদানে সাম্প্রদায়িক সঙ্ঘাতে অন্তত ৩০০ জনের প্রাণহানি ঘটেছে। সাম্প্রদায়িক এই সহিংসতায় শত শত ঘরবাড়ি ধ্বংস ও নারীদের অপহরণ এবং গবাদিপশু লুটপাটের ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে তিনজন দাতব্যকর্মীও আছেন।
চলতি বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ সুদানের ছয় বছরের গৃহযুদ্ধের অবসানে একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়; কিন্তু তারপরও দেশটিতে বেশ কয়েকবার সাম্প্রদায়িক সঙ্ঘাতের ঘটনা ঘটে। ফেব্রুয়ারির পর থেকে এখন পর্যন্ত এ ধরনের সঙ্ঘাতে দেশটিতে প্রায় ৮০০ মানুষের প্রাণহানি ঘটেছে।
সর্বশেষ গত শনিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পাইরি শহরে সঙ্ঘাত ছড়িয়ে পড়ে। ওই দিন এই এলাকার মহিষপালক ও খামারের শ্রমিকদের মধ্যে সঙ্ঘাত শুরু হয়। এতে হাজার হাজার মানুষ এলাকা ছেড়ে অন্যত্র পালিয়ে যেতে বাধ্য হন। সঙ্ঘাতে প্রায় ৩০০ জন মারা গেছেন জানিয়ে স্থানীয় এক স্বাস্থ্যকর্মী বলেন, নিহতদের অনেকের শরীরে গুলির আঘাত রয়েছে। চিকিৎসার জন্য আহতদের অনেককে হেলিকপ্টারে করে রাজধানী জুবায় নেয়া হয়েছে।
সঙ্ঘাতে নিহত দাতব্যকর্মীদের মধ্যে আন্তর্জাতিক দাতব্য সংস্থা মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্সের এক সদস্য রয়েছেন। দেশটিতে নিয়োজিত জাতিসঙ্ঘের শান্তিরক্ষী মিশন এক বিবৃতিতে বলেছে, সঙ্ঘাত ছড়িয়ে পড়ার ব্যাপারে জানতে শান্তিরক্ষীরা সেখানকার মানুষের জবানবন্দী নিচ্ছেন।
দক্ষিণ সুদানে নিয়োজিত জাতিসঙ্ঘের বিশেষ দূত ডেভিড শেরার বলেন, দুই গ্রুপের এই সঙ্ঘাত অবশ্যই বন্ধ করতে হবে। দেশটিতে রাজনৈতিক সঙ্ঘাত কমে এলেও আন্তঃসাম্প্রদায়িক লড়াই বাড়ছে। কয়েক বছরের গৃহযুদ্ধের ধ্বংসযজ্ঞ থেকে মানুষ যখন স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছে তখন এ ধরনের সঙ্ঘাত ব্যাপক ভোগান্তি তৈরি করছে। উত্তর আফ্রিকার এই দেশটিতে দীর্ঘ দিনের গৃহযুদ্ধে অন্তত তিন লাখ ৮০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। দেশটির প্রেসিডেন্ট সালভা কির নেতৃত্বে গত ফেব্রুয়ারিতে বিদ্রোহী গোষ্ঠীর নেতা রিয়েক মাচারের সাথে একটি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। সেই সময় দেশটিতে জাতীয় ঐক্যের সরকার গঠন করা হয়।
কিন্তু প্রতিনিয়ত আন্তঃসাম্প্রদায়িক সঙ্ঘাতের কারণে সেই শান্তিচুক্তি ভেস্তে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। দেশটির নিরাপত্তাসংশ্লিষ্ট সংস্থাগুলো বলছে, তারা সঙ্ঘাতকবলিত এলাকা থেকে রাইফেল, রকেটচালিত গ্রেনেড, হ্যান্ড গ্রেনেডসহ শত শত অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছেন।

 


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৪৪)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪১৫)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪২৭৬)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৪৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪০৪৪)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৩৯৭৬)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৬১৫)তিনবার সংজ্ঞা পরিবর্তনের পর বাড়ছে সুস্থতার হার (৩৪৬৬)ইসরাইলিরা যে ঘোষণায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আগুন দিল তুরস্কের পতাকায় (৩০৮২)