১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সাথে সব চুক্তি বাতিল ঘোষণা মাহমুদ আব্বাসের

-

যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সাথে এ যাবৎ করা সব চুক্তি বাতিল করে দিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরের একাংশ ইসরাইলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে এ ব্যবস্থা নিয়েছেন তিনি। মঙ্গলবার রাতে এক বিবৃতিতে মাহমুদ আব্বাস জানান, তিনি এখন থেকে তেল আবিবের সাথে পিএলও’র সই করা সব চুক্তি বাতিল করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের সাথে করা কোনো সহযোগিতাচুক্তি আর মেনে চলবেন না। ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরাইলের পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য রামাল্লায় অনুষ্ঠিত এক জরুরি সভায় এ ঘোষণা দেন অব্বাস।
মাহমুদ আব্বাসের বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিন মুক্তি সংস্থা (পিএলও) এবং ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ আজ থেকে যুক্তরাষ্ট্র ও ইসরাইল সরকারের সাথে সই করা নিরাপত্তা সমঝোতাসহ সব চুক্তি এবং এসব চুক্তিতে দেয়া সব প্রতিশ্রুতি বাতিল ঘোষণা করল।
বিবৃতিতে আরো বলা হয়েছে, আমরা মনে করি ফিলিস্তিনি জনগণের ওপর দখলদারিত্বের সম্পূর্ণ দায় মার্কিন প্রশাসনের। ফিলিস্তিনি জনগণের স্বার্থবিরোধী যেসব পদক্ষেপ ইসরাইল নিচ্ছে তার জন্য মূলত দায়ী মার্কিন প্রশাসন। ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, জর্দান নদীর পশ্চিম তীরের একাংশ ও জর্দান উপত্যকা ইসরাইলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে তিনি এসব চুক্তি বাতিল করেছেন।
উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শতাব্দীর সেরা চুক্তিতে পশ্চিম তীরের এসব ফিলিস্তিনি ভূখণ্ডকে ইসরাইলের অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী ১ জুলাই এই অন্তর্ভুক্তির কাজ করবেন বলে ঘোষণা দিয়েছেন।
ইসরাইলের সিদ্ধান্ত মানবে না ইইউ
এ দিকে অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডকে যুক্ত করার একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করে দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল। একই সাথে তিনি বলেন, ১৯৬৭ সালের সীমানা পরিবর্তন করে এমন কোনো পদক্ষেপ মেনে নেবে না ২৭ জাতির ইউরোপীয় ইউনিয়ন জোট। সোমবার জোসেফ বোরেল এক বিবৃতিতে বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তি করার যে পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছেন সে বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন গভীরভাবে উদ্বিগ্ন। বিবৃতিতে তিনি আরো বলেন, আন্তর্জাতিক আইন হচ্ছে আন্তর্জাতিক বিধিভিত্তিক আদেশের মৌলিক স্তম্ভ। এই ক্ষেত্রে ফিলিস্তিনি জনগণ এবং ইসরাইলের ঐকমত্য ছাড়া ১৯৬৭ সালের ফিলিস্তিন-ইসরাইল সীমানায় কোনো রকম পরিবর্তন ইউরোপীয় ইউনিয়ন এবং তার সদস্য দেশগুলো স্বীকৃতি দেবে না। ইউরোপীয় ইউনিয়নের এ শীর্ষ কূটনীতিক বলেন, ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডের কোনো অংশ সংযুক্ত করার একতরফা সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকার জন্য আমরা ইসরাইলের প্রতি জোর আহ্বান জানাচ্ছি। কারণ এ ধরনের পদক্ষেপ গ্রহণ করা হলে তা হবে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল