০৩ জুন ২০২০

অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে একমত হতে ব্যর্থ ইইউ মন্ত্রীরা

করোনা পরিস্থিতি মোকাবেলা
-

করোনভাইরাস মহামারীতে ক্ষতিগ্রস্ত অর্থনীতির জন্য আরো বেশি সহায়তার বিষয়ে রাতভর আলোচনা করেও একমত হতে ব্যর্থ হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীরা। তাদের চেয়ারম্যান গতকাল বুধবার জানিয়েছেন, আজ বৃহস্পতিবার পর্যন্ত আলোচনা স্থগিত থাকবে।
কূটনৈতিক সূত্র ও কর্মকর্তারা জানিয়েছেন, ইতালি ও নেদারল্যান্ডসের মধ্যকার বিরোধের ফলে অর্ধ ট্রিলিয়ন ইউরোর সহায়তার অগ্রগতি আটকে পড়েছে। ইউরো অঞ্চলে যেসব দেশ মহামারীটির বিরুদ্ধে লড়াই করছে সেসব সরকারকে অর্থ সহায়তার সাথে কী কী শর্ত আরোপ করা হবে তা নিয়ে এই দুই দেশের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে।
ইউরো গ্রুপের চেয়ারম্যান মারিও সেন্টেনো বলেছেন, ‘১৬ ঘণ্টা আলোচনার পর আমরা একটি চুক্তির কাছাকাছি এসেছি, তবে আমরা এখনো কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারিনি’। ‘আমি আলোচনা স্থগিত করেছি এবং (আমরা) আগামীকালও আবার আলোচনায় বসবো।’ এর আগে গত মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের আর্থমন্ত্রীরা দ্বিপক্ষীয় সমঝোতার সুযোগ দিতে নিয়মিত বিরতিতে রাতভর আলোচনা চালিয়ে যান। এ সময় তারা সরকার, বিভিন্ন সংস্থা এবং ব্যক্তিদের সহায়তা করার জন্য নেয়া একটি ব্যবস্থাপনা প্যাকেজে একমত হওয়ার চেষ্টা করেছেন।
তারা আশা করেছিল যে, মহামারী থেকে অর্থনৈতিক মন্দা এবং আর্থিক পুনরুদ্ধারের জন্য অর্ধ ট্রিলিয়ন-ইউরো কর্মসূচিতে একমত হবেন এবং ইইউ ব্লক প্রাদুর্ভাবের সাথে লড়াইয়ের পাশাপাশি পারস্পরিক সম্পর্ককে বিভক্ত করে এমন বিষয়গুলোর সমাধানের চেষ্টা করবেন। তবে দ্বন্দ্ব আবারো স্পষ্টভাবে উত্থিত হয়েছে। একটি কূটনৈতিক সূত্র বলেছে, ‘ইতালি ভবিষ্যতে আরো বিশ্লেষণের সম্ভাব্য পুনরুদ্ধার দলিল হিসেবে ঋণের পারস্পরিকীকরণের একটি উল্লেখ চায়। নেদারল্যান্ডসের বিরোধিতা করেছে।


আরো সংবাদ