২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা পরীক্ষার ব্যয় সরকারকে বহন করতে হবে : ভারতের সুপ্রিম কোর্ট

-

করোনাভাইরাস পজিটিভ রোগী শনাক্তের জন্য সব ধরনের পরীক্ষা বিনামূল্যে করা উচিত বলে মন্তব্য করেছে ভারতের সুপ্রিম কোর্ট। একই সাথে এই পরীক্ষার ব্যয় সরকারের পক্ষ থেকে বহন করতে একটি কেন্দ্রীয় ব্যবস্থা চালু করার নির্দেশ দেয়া হয়েছে।
গত মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্টের বিচারক অশোক ভূষণের নেতৃত্বে বিচারকদের একটি বেঞ্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক শুনানিতে এ নির্দেশ দেন। বিচারক বেঞ্চ বলেছেন, চিহ্নিত বেসরকারি ল্যাবরেটরিগুলোতেও করোনার পরীক্ষা বিনামূল্যে করা উচিত। আদালত এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে আদেশ দেবেন বলেও জানান বিচারকরা।
দেশের সব নাগরিকের করোনাভাইরাস পরীক্ষার ব্যয়ভার কেন্দ্রীয় সরকারকে বহন করতে হবে; এমন দাবি জানিয়ে ভারতের সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন এক ব্যক্তি। ওই ব্যক্তির আবেদনের শুনানিতে আদালতের বিচারকরা শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। সরকারি আইনজীবী তুষার মেহতা আদালতের কাছে দাখিলকৃত নথিতে বলেন, দেশের ১১৮টি ল্যাবরেটরিতে দিনে ১৫ হাজার মানুষের করোনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। এ ছাড়া বেসরকারি আরো ৪৭টি ল্যাবরেটরিতেও করোনা পরীক্ষার ব্যবস্থা আছে।
শুনানিতে এই মহামারীর সময় বেসরকারি ল্যাবরেটরিগুলো যাতে করোনা পরীক্ষার ফি বেশি নিতে পারে সে ব্যাপারে ব্যবস্থা নেয়ার জন্য দেশটির কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেন সুপ্রিম কোর্টের বিচারক বেঞ্চ। এ সময় পরীক্ষার অর্থ পরিশোধের জন্য সরকার একটি কেন্দ্রীয় ব্যবস্থাপনা চালু করতে পারেও বলে পরামর্শ দেয়া হয়।আদালতের এমন নির্দেশনার পর সরকার পক্ষের আইনজীবী মেহতা বলেন, তারা এ ব্যাপারে খোঁজখবর রাখবেন এবং বিষয়টি নিয়ে সর্বোচ্চ ভালো পদক্ষেপ নেয়ার ব্যবস্থা করবেন। ভারতে এখন পর্যন্ত পাঁচ হাজার ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ ছাড়া এই ভাইরাসে মারা গেছেন অন্তত ১৪৯ জন।


আরো সংবাদ



premium cement