২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মিরে সংঘর্ষে ৩ ভারতীয় সেনাসহ নিহত ১২

দেশব্যাপী লকডাউনের মধ্যেই অঞ্চলটিতে চলছে সামরিক অভিযান
-

করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে চলমান লকডাউনের মধ্যেই ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরে চলছে সেনাবাহিনীর অভিযান। চব্বিশ ঘণ্টায় অধিকৃত কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনী ও স্বাধীনতাকামীদের মধ্যে তুমুল সংঘর্ষে ৩ সেনা সদস্য ও ৯ স্বাধীনতাকামী রয়েছেন। এ ছাড়া সেনাবাহিনীর অপর দুই জওয়ান আহত হয়েছেন। দুটি পৃথক সংঘর্ষে ওই হতাহতের ঘটনা ঘটেছে।
গত শনিবার দক্ষিণ কাশ্মিরের কুলগামের বাটপুরা এলাকায় সেনাবাহিনী ও স্বাধীনতাকামীদের মধ্যে সংঘর্ষে ৪ স্বাধীনতাকামী নিহত হয়। সেনাবাহিনী সংশ্লিষ্ট এলাকায় স্বাধীনতাকামীদের লুকিয়ে থাকার খবর পেয়ে শুক্রবার মধ্যরাতে অভিযান চালায় ভারতীয় বাহিনী। সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে স্বাধীনতাকামীরা এ সময় জঙ্গলের আড়াল থেকে আচমকা গুলি চালায় বলে দাবি ভারতীয় বাহিনীর। পাল্টা গুলিবর্ষণের মধ্যদিয়ে জবাব দেয় ভারতীয় সেনাবাহিনী। উভয়পক্ষের মধ্যে তুমুল বন্দুকযুদ্ধ শেষে ৪ স্বাধীনতাকামী নিহত হয়।
অন্য দিকে গতকাল রোববার ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, তারা উত্তর কাশ্মিরের কেরান সেক্টরে সীমান্ত পেরিয়ে স্বাধীনতাকামীদের ভারতে প্রবেশের চেষ্টাও ব্যর্থ করে দিয়েছে। খারাপ আবহাওয়ার সুযোগে নিয়ন্ত্রণ রেখা দিয়ে পাঁচ স্বাধীনতাকামী ভারতে প্রবেশের চেষ্টা করছিল। কিন্তু প্রতিকূল আবহাওয়ার মধ্যেও সেনাবাহিনী এক বিশেষ অভিযানে ওই প্রচেষ্টাকে রুখে দিয়েছে। এ সময় উভয়পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষে পাঁচ স্বাধীনতাকামী নিহত হয়। ওই অভিযানে সেনাবাহিনীর তিন সেনা সদস্য নিহত ও অন্য দুই সেনা জওয়ান গুরুতর আহত হন।
রোববার প্রতিরক্ষা মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া ৫ স্বাধীনতাকামী ও ৩ সেনা সদস্য নিহত হওয়াসহ দুই জওয়ান গুরুতর আহত হওয়ার কথা নিশ্চিত করেছেন। ভারী তুষারপাত এবং খারাপ আবহাওয়ার কারণে আহত সেনাদের হাসপাতালে আনতে সমস্যা হচ্ছিল। সংশ্লিষ্ট এলাকায় ভারতীয় সেনাবাহিনীর অভিযান অব্যাহত ছিল।
পারমাণবিক ক্ষমতাধর প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান প্রত্যেকে কাশ্মিরের দুটি অংশ নিয়ন্ত্রণ করে; তবে উভয়ই হিমালয়ের ভূখণ্ডকে পুরোপুরি নিজেদের দাবি করে আসছে। কাশ্মিরের স্বাধীনতা বা প্রতিবেশী পাকিস্তানের সাথে সংযুক্তির জন্য ১৯৮৯ সাল থেকে স্বাধীনতাকামী গোষ্ঠীগুলো লড়াই করে আসছে। ভারত স্বাধীনতাকামীদের অস্ত্র সরবরাহ ও প্রশিক্ষণের জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে আসছে, যা পাকিস্তান বরাবরই অস্বীকার করেছে। সঙ্ঘাত ও ভারতীয় বাহিনীর দমনাভিযানে এ পর্যন্ত কাশ্মিরে প্রায় ৭০ হাজার মানুষ নিহত হয়েছেন।
এই অঞ্চলের বেশির ভাগ মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ভারতবিরোধী মনোভাব গভীরভাবে ছড়িয়ে পড়েছে। স্বাধীনতাকামীদের দমনে কয়েক দশক ধরে ভারতের সামরিক বাহিনীর ক্র্যাকডাউন অব্যাহত থাকা সত্ত্বেও বেশির ভাগ মানুষ ভারতীয় শাসনের বিরুদ্ধে স্বাধীনতাকামীদের সমর্থন করে আসছে।


আরো সংবাদ



premium cement