২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লেবাননে ফিলিস্তিনি ও সিরীয় শরণার্থী শিবিরে করোনার বিস্তার

-

লেবাননে ফিলিস্তিনি ও সিরীয় শরণার্থী ক্যাম্পে ভয়াবহ করোনাভাইরাসের বিস্তার ঘটেছে। তাদের সহায়তা প্রদান করার জন্য সাহায্য সংস্থাগুলো শরণার্থী শিবিরে গেছে বলে জানা গেছে।
কয়েক দশক ধরে লেবাননের জনাকীর্ণ শরণার্থী ক্যাম্পে হাজার হাজার ফিলিস্তিনি বসবাস করে আসছে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে আসা ১৫ লাখ শরণার্থীও লেবাননে আশ্রয় নিয়েছে। কর্মকর্তারা বলছেন, এ পর্যন্ত ক্যাম্পের বাইরে একজন ফিলিস্তিনি এবং তিনজন সিরিয়ানের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। লেবাননজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৫২০ এবং মারা গেছে ১৭ জন।
কিন্তু গাদাগাদি করে থাকা এসব ক্যাম্পে পানির মতো মৌলিক সেবার যেখানে ঘাটতি রয়েছে সেখানে করোনার মতো ভাইরাস শিবিরগুলোকে ভয়ঙ্কর ঝুঁকির মধ্যেই ফেলে দিয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএ’র নারী মুখপাত্র হুদা সামরা বলেন, মূল উদ্বেগ হলো গাদাগাদি করে থাকা ফিলিস্তিন শরণার্থী শিবিরে হোম আইসোলেশনের সুবিধা খুবই সীমিত।
তাই সংস্থাটি প্রয়োজনে কোয়ারেন্টিনে রাখার জন্য ক্যাম্পের ভেতর আইসোলেশন সেন্টার স্থাপনের চেষ্টা করছে। জাতিসঙ্ঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলছে, একই সমস্যা দেশটির পূর্বাঞ্চলের সিরিয়ান শরণার্থী শিবিরেও। করোনায় আক্রান্ত জটিল রোগীকে প্রয়োজনে লেবাননের ইনটেনসিভ কেয়ার ইউনিটে স্থানান্তর করতে হবে। কিন্তু সে ক্ষেত্রেও সমস্যা হলো সেখানেও পর্যাপ্ত বেড নেই।

 


আরো সংবাদ



premium cement