২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
আলো জ্বালিয়ে অন্ধকার তাড়ানোর ডাক

মোদিকে করোনা মোকাবেলায় বাস্তববাদী হওয়ার আহ্বান

-

নভেল করোনাভাইরাসের অন্ধকার মোকাবেলায় দেশবাসীকে একই সময়ে আলো জ্বালিয়ে কোভিড-১৯ এর বিরুদ্ধে জাতীয় সংহতি দেখানোর আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে বিরোধী দল তাকে উদ্ভূত পরিস্থিতি মোকবেলায় বাস্তববাদী হওয়ার আহ্বান জানিয়েছে। আগামীকাল রোববার স্থানীয় সময় রাত ৯টায় সবাইকে একযোগে ঘরের সব আলো নিভিয়ে নিজ নিজ বাড়ির দরজা, জানালা কিংবা বারান্দায় ৯ মিনিটের জন্য মোমবাতি, প্রদীপ ও মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালাতে অনুরোধ করেছেন মোদি।
গতকাল শুক্রবার ভিডিও কনফারেন্সে দেশবাসীর উদ্দেশে দেয়া এক ভাষণে মোদি এ কর্মসূচি ঘোষণা করেন।
তিনি বলেছেন, ‘৫ এপ্রিল রোববার রাত ৯টায় আপনারা দয়া করে ঘরের সব আলো নিভিয়ে দেবেন এবং প্রত্যেকে হাতে হয় একটি মোম, না হয় প্রদীপ কিংবা মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালয়ে বারান্দায় এসে ৯ মিনিটের জন্য দাঁড়াবেন।’ ঘরবন্দী অবস্থায় কেউ যেন নিজেকে একা মনে না করেন সেজন্য এই কর্মসূচি দেয়া হয়েছে বলে জানান মোদি। আলো জ্বালানোর সময় কোথাও যেন মানুষ জমায়েত না হয়, তা নিশ্চিত করতেও অনুরোধ করেছেন এ বিজেপি নেতা। এ দিকে মোদির এ দিনের আর্জিকে কেন্দ্র করে একাধিক টুইট করেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কংগ্রেস এমপি চিদাম্বরম। দেশের অর্থনীতিকে চাঙ্গা করার দাবি জানিয়ে টুইটে তিনি বলেছেন, ‘আমরা আপনার কথা শুনে বাতি জ্বালাব। কিন্তু আপনিও অর্থনীতিবিদ এবং মহামারী-বিশেষজ্ঞদের কথা শুনুন। শ্রমিক-ব্যবসায়ী, দিনমজুররা আসা করেছিলেন যে, ধস এড়িয়ে আপনি অর্থনৈতির ইঞ্জিন ঊর্ধ্বমুখী করতে পদক্ষেপের ঘোষণা করবেন। কিন্তু এ দিন সবাই হতাশ হলো।
কংগ্রেস এমপি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর নরেন্দ্র মোদিকে ‘ছবি সর্বস্ব প্রধানমন্ত্রী’ বলে কটাক্ষ করেছেন। টুইটে তিনি লেখেন, ‘প্রধান শো-ম্যানের কথা শুনুন। সেখানে মানুষের যন্ত্রণা, তাদের দায়, আর্থিক উদ্বেগ নিয়ে কোনো কথা নেই। ভবিষ্যতে বা লকডাউনের পরে কী হবে তার কোনো দিশা প্রধানমন্ত্রীর কথায় ধরা পড়ল না।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল