২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফিলিপাইনে লকডাউন অমান্য করলে গুলির হুমকি

-

করোনাভাইরাসের মহামারী ঠেকাতে লুজোন দ্বীপ এক মাসের জন্য লকডাউন করেছে ফিলিপাইন সরকার। এটি কার্যকরে কেউ সমস্যা তৈরি করলে তাকে গুলি করে মেরে ফেলার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। লকডাউন আরোপের দুই সপ্তাহের মধ্যে কোনো খাবার না পেয়ে রাজধানী ম্যানিলার বাইরে এক বস্তির বাসিন্দারা বিক্ষোভ শুরু করে। এর পরই বুধবার রাতে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এমন হুঁশিয়ারি দিয়েছেন দুতার্তে।
ফিলিপাইনের রাজধানী ম্যানিলাসহ বড় একটি অংশ নিয়ে গঠিত লুজোন দ্বীপ। প্রায় পাঁচ কোটি ৭০ লাখ মানুষের বাস এই দ্বীপে। করোনা মহামারী রোধে এক সপ্তাহের লকডাউন আরোপ করা হয়েছে সেখানে। দেশটির অন্যান্য এলাকাতেও একই ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। ফলে দেশটির ১০ কোটিরও বেশি মানুষ কোয়ারেন্টিনে থাকতে বাধ্য হচ্ছে।
দুই সপ্তাহেরও বেশি সময় কোয়ারেন্টিনে থাকার পরও খাবার ও অন্য ত্রাণ না পাওয়ায় বুধবার মহাসড়কে বিক্ষোভ করে ম্যানিলার বাইরের এক বস্তির বাসিন্দারা। স্থানীয় নিরাপত্তা বাহিনী তাদের ঘরে ফিরে যেতে বললেও তাতে অস্বীকৃতি জানায় তারা। পুলিশের তরফে জানানো হয় ২০ জনকে গ্রেফতার করে বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয়া হয়।
বুধবার রাতে টেলিভিশন ভাষণে ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে বলেন, ‘এ হুঁশিয়ারি সবার জন্য। এ মুহূর্তে সরকারের নির্দেশ অনুসরণ করুন কারণ এটি গুরুত্বপূর্ণ বলেই আমরা নির্দেশ দিয়েছি।’ তিনি বলেন, ‘আর স্বাস্থ্যকর্মী, চিকিৎসকদের কোনো ক্ষতি করবেন না। কারণ এটি মারাত্মক অপরাধ।

 


আরো সংবাদ



premium cement
ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত

সকল