২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ হাতছাড়া করছে যুক্তরাষ্ট্র : রুহানি

-

করোনাভাইরাসের এ ভয়াবহ পরিস্থিতিতে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঐতিহাসিক সুযোগ হাতছাড়া করছে যুক্তরাষ্ট্র। ট্রাম্পকে ইঙ্গিত করে গতকাল বুধবার এ কথা বলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
রুহানি আরো বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যেই নিজস্ব প্রচেষ্টায় এই প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে ইরান। মন্ত্রিপরিষদে দেয়া ওই ভাষণে রুহানি আরো বলেন, ইরানের কাছে ক্ষমা চেয়ে অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ হেলায় হারাল যুক্তরাষ্ট্র। ট্রাম্পের নিষেধাজ্ঞা আমাদের করোনাবিরোধী যুদ্ধে সামান্য ব্যাঘাতও সৃষ্টি করতে পারেনি।
অন্য দিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর মোহাম্মাদ জাওয়াদ জারিফ মার্কিন প্রশাসনকে ইঙ্গিত করে বলেছেন, করোনাভাইরাসের সাথে যুদ্ধ করুন, আমাদের সাথে নয়। কোমারসান্ট নামের একটি রুশ দৈনিকে লেখা এক প্রবন্ধে তিনি ওই আহ্বান জানিয়েছেন। এতে তিনি আরো লিখেছেন, বসে থেকে মার্কিন সরকারের মোড়লীপনা দেখার দিন শেষ হয়ে গেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন সরকারের অর্থনৈতিক সন্ত্রাস এবং স্বাস্থ্য ও ওষুধ নিয়ে রাজনীতি বন্ধ করতে বিশ্ব-সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো লিখেছেন, বিশ্ব-সমাজের পক্ষ থেকে ইরান-বিরোধী অন্যায় ও অবৈধ নিষেধাজ্ঞাগুলোর বিরোধিতা জাগ্রত বিবেকের জন্য একটা পরীক্ষা। তিনি বলেন, ইরানের ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞাগুলো যে মানবতার বিরুদ্ধে অপরাধের দৃষ্টান্ত তাতে কোনো সন্দেহ নেই। তাই মার্কিন সরকারের এই জঘন্য প্রকৃতি তুলে ধরার জন্য এ বিষয়ে গণমাধ্যম বা প্রচারমাধ্যম ব্যবহারের কূটনীতিকে ব্যবহার করাসহ নানা কৌশল কাজে লাগানো জরুরি হয়ে পড়েছে। অবৈধ নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া না হলে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ইরান ও বিশ্ব-সমাজের পারস্পরিক সহযোগিতা সম্ভব হবে না।
তিনি বলেন, মার্কিন সরকারের একদেশদর্শিতা ও বলদর্পিতা মোকাবেলা করাটা আসলে করোনাকে মোকাবেলা করার চেয়ে মোটেও কম জরুরি নয়। কারণ বিশ্বের বেশির ভাগ অঞ্চলে ছড়িয়ে পড়া করোনা মোকাবেলার জন্যও এ বিষয়টি জরুরি হয়ে পড়েছে। ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনাভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসাসামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না। অথচ বিশ্বে সাত লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং এরই মধ্যে ৩৩ হাজার মানুষ মারা গেছে।
ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে জাতিসঙ্ঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বেও হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইরান করোনাভাইরাস মোকাবেলায় অন্য অনেক দেশের তুলনায় বেশ সাফল্য অর্জন করলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে।


আরো সংবাদ



premium cement