২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিএএর বিরুদ্ধে কথা না বলার শর্তে শাহিনবাগ বিক্ষোভকারীদের জামিন

-

দিল্লির শাহিনবাগে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদকারী তিনজনকে ২৪ মার্চ গ্রেফতার করা হয় এলাকাটি লোকজন মুক্ত করার সময়। কিন্তু তাদেরকে জামিন দেয়ার সময় স্থানীয় আদালত কিছু কঠোর শর্ত বেধে দিয়েছে। ২৯ মার্চ জামিন দেয়ার সময় দক্ষিণ দিল্লি জেলা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিতেন্দ্র প্রতাপ যে ১১ দফা শর্ত বেঁধে দেন তার মধ্যে রয়েছে : ১. মামলার তদন্ত চলাকালে প্রতি সোমবার সকাল ১০টায় তাদেরকে শাহিনবাগ থানায় হাজিরা দিতে হবে; বিক্ষোভস্থলে যাওয়া যাবে না; ২. কোভিড-১৯ সংক্রমণ থাকাকালে পাঁচজনের বেশি মানুষের সমাবেশে বা সভায় তারা যেতে পারবে না; ৩. সিএএ, জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) ও জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) নিয়ে সামাজিক গণমাধ্যম, ম্যাসেঞ্জারে কোন মতামত লিখতে পারবে না বা এসব নিয়ে ইলেকট্রনিক বা ছাপার মাধ্যমে কোনো সাক্ষাৎকার দিতে পারবে না।
কোভিড-১৯ প্রতিরোধে সরকার সব ধরনের সমাবেশ নিষিদ্ধ করার পর আধাসামরিক বাহিনী ও পুলিশ মিলে ২৪ মার্চ সকালে শাহিনবাগের সমাবেশস্থল পরিষ্কার করার সময় সেখান থেকে ৯ জনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে চারজন পুরুষ ও ছয়জন মহিলা। ওই দিন সন্ধ্যায় নারীদের মুক্তি দেয়া হয়।
গ্রেফতারকৃত তাসির আহমদ, শান মোহাম্মদ ও সৈয়দ মাসুদ আহমদকে ফৌজদারি আইনের বিভিন্ন ধারায় আটক দেখানো হয়। এর মধ্যে সরকারের আদেশ অমান্য ও সরকারি কর্মচারীদের কাজে বাধা দানও রয়েছে।
সরকারের জারি করা সামাজিক দূরত্বের নির্দেশ মান্য করে নারী প্রতিবাদকারীরা তাদের বিক্ষোভ অব্যাহত রাখেন। তারা পালাক্রমে পাঁচ-ছয় জন করে সেখানে অবস্থান করছিলেন। তারা অবস্থানের প্রতীক হিসেবে সেখানে নিজেদের জুতা রেখে আসে। আটক তিনজনের পক্ষে ২৯ মার্চ তাদের আইনজীবীরা জামিন আবেদন করে। তারা পুলিশি হেফাজতে তাদের মক্কেলরা করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করেন।

 


আরো সংবাদ



premium cement