০৬ জুন ২০২০

গনি সরকারের ঘোষিত দলের সাথে আলোচনা প্রত্যাখ্যান তালেবানের

-

আফগানিস্তানের তালেবান দেশটির গনি সরকার ঘোষিত আলোচক দলের সাথে সংলাপে বসতে অস্বীকৃতি জানিযেছে। তালেবান মুখপাত্র বলেছেন, সরকার যে আলোচক দল ঘোষণা করেছে তাতে সমাজের সব শ্রেণীর প্রতিনিধিত্ব নেই। দেশটিতে চলমান দীর্ঘ লড়াইয়ের অবসান ঘটাতে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সরকার ও তালেবানের মধ্যে শান্তি প্রক্রিয়ায় এটিকে বড় ধরনের বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে।
গত শনিবার এক বিবৃতিতে তালেবান বলেছে, সব পক্ষের সমন্বয়ে একটি আলোচক দল গঠন করতে ব্যর্থ হয়েছে আফগান সরকার। তালেবান আরো বলেছে, দেশের জন্য সত্যিকার ও দীর্ঘস্থায়ী শান্তিপ্রতিষ্ঠা করতে হলে এমন একটি আলোচক দল গঠন করতে হবে যাতে সব পক্ষের প্রতিনিধিত্ব থাকে। তবে তালেবান যে বক্তব্য দিয়েছে তাতে পরিষ্কার নয় যে, কোন পক্ষের প্রতিনিধি আফগান সরকার ঘোষিত আলোচক দলে নেই।
শনিবার আফগান সরকার ২১ সদস্যের একটি আলোচক দল ঘোষণা করেছে যাতে পাঁচজন নারী সদস্য রয়েছেন। আফগানিস্তানের দীর্ঘ দিনের দ্বন্দ্ব-সঙ্ঘাতের অবসান ঘটানোর লক্ষ্য নিয়ে এই দল তালেবানের সাথে আলোচনায় বসবে। আলোচক দলের নেতৃত্বে রয়েছেন আফগানিস্তানের সাবেক নিরাপত্তা প্রধান এবং প্রেসিডেন্ট আশরাফ গনির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত মাসুম স্তানেকজাই। এ ছাড়া, আলোচক দলে রয়েছেন আফগানিস্তানের রাজনীতিবিদ, সাবেক সরকারি কর্মকর্তা ও দেশটির সুশীল সমাজের প্রতিনিধিরা।
১৮ বছরের সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্র ও তালেবান ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তিচুক্তি করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তালেবানের শীর্ষ নেতারা চুক্তিতে সই করেন। চুক্তি অনুযায়ী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে নিজেদের সেনা সরিয়ে নেয়ার ব্যাপারে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট।


আরো সংবাদ





justin tv