০৩ জুন ২০২০

করোনার মধ্যেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

-

মহামারী নভেল করোনাভাইরাসের মধ্যেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। গতকাল রোববার ফের দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি। উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র দুটি সমুদ্রের দিকে নিক্ষেপ করা হয়। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য নিশ্চিত করেছে।
ইয়োনহাপ নিউজ এজেন্সি দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, রোববার কমপক্ষে একটি প্রজেক্টাইল মিসাইল নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। তবে এ বিষয়ে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বিস্তারিত কিছু জানায়নি। চলতি মাসে এ নিয়ে চার দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ জানান, উপকূলীয় ওয়ানসান অঞ্চল থেকে স্বল্প পরিসরের এই ক্ষেপণাস্ত্র দুটি সমুদ্রের দিকে নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্র দুটি ২৩০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। আর ৩০ কিলোমিটার উচ্চতায় উঠতে সক্ষম। এক বিবৃতিতে জয়েন্ট চিফ অব স্টাফ জানান, বর্তমানে গোটা বিশ্ব কোভিড-১৯ ভাইরাসের কারণে বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। আর উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। তাদের এসব কাজ অনুচিত। আমরা অবিলম্বে এসব কার্যক্রম স্থগিত করার জন্য আহ্বান জানাচ্ছি।
এ দিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জেনেছে। কিন্তু ক্ষেপণাস্ত্র দুটি তাদের অঞ্চল বা জলসীমায় পড়েনি। চলতি মাসে এই পর্যন্ত চার দফায় ৯টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। দেশটির সামরিক বাহিনী এই পরীক্ষাগুলো চালিয়েছে। আর এই ব্যবস্থার তত্ত্বাবধানে রয়েছেন দেশটির নেতা কিম জং উন।


আরো সংবাদ