২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মন্দা কাটাতে ৭ লাখ কোটি ডলারের পরিকল্পনা বিশ্বনেতাদের

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউ, জাপান চীন ও ভারত এই অর্থ খরচ করবে
-

করোনাভাইরাসের প্রভাবে বিশ্ব-অর্থনীতিকে আসন্ন মন্দা থেকে বাঁচাতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, চীন ও ভারত সরকার সাত লাখ কোটি ডলারের বেশি খরচের পরিকল্পনা করেছে। এই খরচের পরিমাণ অভাবনীয় এবং এর পরিমাণ আরো বাড়বে বলেই ধারণা করা যায়। এর মধ্যে অর্থসাহায্য, ঋণ প্রদান, কর মওকুফ এবং দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক নতুন নোট ছাপানোর মতো বিষয়ও রয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত ১১ মার্চ করোনাভাইরাসকে বিশ্বব্যাপী ছড়ানো মহামারী হিসেবে ঘোষণা দেয়। এরপরই বিশ্ব-অর্থনীতি চরম ঝুঁকির মধ্যে পড়ে যায়। বলা হচ্ছে, স্বাস্থ্যঝুঁকির চেয়েও করোনাভাইরাসের অর্থনৈতিক বিপদ আরো বেশি। কেননা, এর কারণে যত মানুষ মারা যাবে, তার চেয়ে বেশি মানুষ দেউলিয়া হবে। কর্মসংস্থান হারাবে বহুসংখ্যক মানুষ। আশঙ্কা করা হচ্ছে, বিশ্ব-অর্থনীতি আবারো একটি মন্দায় ঢুকছে। এ রকম পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান, চীন, ভারতসহ বিভিন্ন দেশ নানা ধরনের ব্যবস্থা নিয়েছে। করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্রে দুই ট্রিলিয়ন (দুই লাখ কোটি) ডলারের বিল পাস হয়েছে। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হওয়া সবচেয়ে বড় অঙ্কের বিল এটি। মহামারীতে চাকরি হারানো কর্মী ও ক্ষতিগ্রস্ত শিল্পকে সুরক্ষা দেয়ার পাশাপাশি জরুরি চিকিৎসাসরঞ্জাম কেনার জন্য এই অর্থ ব্যয় করা হবে।
যুক্তরাষ্ট্রের কংগ্রেস জানিয়েছে, ভ্যাকসিন গবেষণায় এরই মধ্যে ১১২ বিলিয়ন ডলার বেশি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাস হওয়া বিলে করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত শিল্প খাতে ৫০০ বিলিয়ন মার্কিন ডলার এবং কয়েক লাখ মার্কিন পরিবারকে তিন হাজার ডলার করে আর্থিক সহায়তা দেয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া ক্ষুদ্র ব্যবসার জন্য ৩৫০ বিলিয়ন মার্কিন ডলার ঋণসুবিধা, বেকারভাতা হিসেবে ২৫০ বিলিয়ন ডলার এবং হাসপাতালসহ স্বাস্থ্য খাতে অন্তত ১০০ বিলিয়ন ডলার অর্থসহায়তা দেয়া হবে।
করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাজ্য সরকার ঋণ নিশ্চয়তা ও স্থানীয় ব্যবসায় কর স্থগিতের মাধ্যমে ৩৩০ বিলিয়ন ডলার খরচের পরিকল্পনা নিয়েছে। এ ছাড়া মাসে দুই হাজার ৯০০ ডলার পর্যন্ত বেতন পাওয়া কর্মীদের আগামী তিন মাস তাদের বেতনের ৮০ ভাগ সরকারের তরফ থেকে বহন করা হবে বলে জানানো হয়েছে। তবে এ ক্ষেত্রে সব মিলিয়ে কত খরচ হবে, তা এখনো স্পষ্ট নয়। এ ছাড়া ব্যাংক অব ইংল্যান্ড বলেছে, প্রতিষ্ঠানটি তাদের হাতে থাকা যুক্তরাজ্য সরকার ও করপোরেট বন্ডের পরিমাণ ২৪২ বিলিয়ন ডলার বাড়াবে। করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত অর্থনীতিকে উদ্ধারে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশ বেশ কিছু পরিকল্পনা নিয়েছে। জার্মান সরকার ৮২৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছে, যার মধ্যে ঋণ প্রদানসহ সরাসরি ব্যবসাপ্রতিষ্ঠানের অংশীদার হওয়ার বিষয়ও রয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement