২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জেরুসালেমে মুসলমান খ্রিষ্টান-ইহুদিদের সম্মিলিত প্রার্থনা

-

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের হাত থেকে সমগ্র মানবজাতিকে রক্ষায় এক সাথে প্রার্থনায় বসেছিলেন ইসলাম, খ্রিষ্টান ও ইহুদি ধর্মের নেতারা। তিন ধর্মাবলম্বীদের কাছেই পবিত্র শহর হিসেবে বিবেচিত জেরুসালেমে গত বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১২টার দিকে এ মিলিত প্রার্থনা হয়।
জেরুসালেমের সিটি হলের এ যৌথ প্রার্থনায় তিন ধর্মের নেতারা ছাড়াও দ্রুজ ও বাহাইদের প্রতিনিধিরাও যোগ দিয়েছিলেন। করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক ও উদ্বেগের মধ্যে শহরটির মেয়র এ মিলিত প্রার্থনার উদ্যোগ নেন।
প্রার্থনার আগে ভ্যাটিকান রেডিওতে দেয়া এক সাক্ষাৎকারে তিন ধর্মের আত্মিক বন্ধনের গুরুত্ব তুলে ধরে ফ্রান্সিসকান কাস্টোডিয়ান অব দ্য হোলি ল্যান্ড ফাদার ফ্রান্সেসকো প্যাটন বলেছিলেন, ‘মহামারী ঠেকাতে সর্বশক্তিমান ঈশ্বরের কাছে আমরা এক সাথে প্রার্থনা করব। আমাদের ধর্মবিশ্বাসের উৎস এক, এ কারণে এ ধরনের প্রার্থনা খুবই গুরুত্বপূর্ণ। একই উৎসকে ধন্যবাদ জানিয়েই নিজেদের বিশ্বাস ও আস্থা নিয়ে আমরা ঈশ্বর ও সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করবো’। এর আগে গত ২১ মার্চ চার্চ অব দ্য হোলি সেপুলক্রের নেতারা (লাতিন, গ্রিক অর্থোডক্স ও আর্মেনিয়ান) এক যৌথ বিবৃতিতে করোনাভাইরাস মোকাবেলায় এক সাথে প্রার্থনার আহ্বান জানিয়েছিলেন।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল