১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জি-২০ নেতাদের পাঁচ ট্রিলিয়ন ডলারের প্রতিশ্রুতি

করোনার আর্থিক ক্ষতি মোকাবেলা
-

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক ক্ষতির মোকাবেলা এবং যেকোনো মূল্যে কভিড-১৯ এর বিপর্যয় থেকে ঘুরে দাঁড়াতে পাঁচ ট্রিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশের নেতারা। গত বৃহস্পতিবার দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মোকাবেলায় জি-২০র পদক্ষেপ কী হতে পারে তা ঠিক করতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ জরুরি সম্মেলনে যোগ দেন।
সৌদি বাদশাহ সালমানের সভাপতিত্বে সম্মেলনে তারা ভাইরাসটির বিস্তৃতি রুখতে কার্যকর স্বাস্থ্য ব্যবস্থাপনা নির্মাণ ও এ জন্য প্রয়োজনীয় সব ধরনের বিনিয়োগ করারও আশ্বাস দিয়েছেন। এ বিশ্বনেতারা বলেছেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাকে সাথে নিয়ে মহামারী মোকাবেলায় সম্ভব সবকিছু করতে জি-২০ প্রতিশ্রুতিবদ্ধ।’
২০০৮-৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় সর্বশেষ জি-২০ নেতাদের এমন ঐক্যবদ্ধ দেখা গিয়েছিল। সাম্প্রতিক বছরগুলোতে হওয়া প্রায় সব জি-২০ সম্মেলনেই সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য বিষয়ে যে মতবিরোধ দেখা যাচ্ছিল গত বৃহস্পতিবারের বিবৃতিতে তা ছিল একেবারেই অনুপস্থিত। এ দিনের বৈঠকে শীর্ষ অর্থনীতির দেশগুলো সীমান্ত দিয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা উপকরণ ও অন্যান্য পণ্যের প্রবাহ যেন সচল থাকে তা নিশ্চিত করা এবং সাপ্লাই চেইনের সঙ্কট মোকাবেলায় এক হওয়ার কথাও বলেছেন।
জি-২০ নেতারা আফ্রিকার বিভিন্ন ভঙ্গুর অর্থনীতির দেশ ও বিশ্বের বিভিন্ন অংশে অবস্থান করা শরণার্থীদের ঝুঁকি নিয়ে উদ্বেগ জানিয়েছেন। পরিস্থিতি মোকাবেলায় তারা বিভিন্ন দেশের স্বাস্থ্য ব্যবস্থা ও বৈশ্বিক আর্থিক সুরক্ষা জালের আওতা বাড়ানোর প্রয়োজনীয়তার কথাও স্বীকার করে নিয়েছেন।
যৌথ বিবৃতিতে দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা বলেছেন, ‘সবার জন্য দেখা দেয়া এই হুমকির বিরুদ্ধে লড়তে ঐক্যবদ্ধ ফ্রন্ট উপস্থাপনে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।’ করোনাভাইরাস মোকাবেলায় জি-২০র ধীর প্রতিক্রিয়া নিয়ে সমালোচনার মুখে জোটের বর্তমান চেয়ার সৌদি আরব ভিডিও কনফারেন্সে এ সম্মেলন করার উদ্যোগ নেয়।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরে জানান, করোনাভাইরাসজনিত সঙ্কট মোকাবেলায় ‘অভূতপূর্ব উদ্দীপনা’ দেখিয়েছে জি-২০র ভিডিও কনফারেন্স। হোয়াইট হাউজের এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, কভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে একে অপরকে তথ্য দিয়ে সহায়তা করার বিষয়েও জোটের সদস্যরা একমত হয়েছেন। ট্রাম্প বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে টেলিফোনে আলাদা করে কথাও বলেছেন।
হোয়াইট হাউজ বলেছে, ‘দুই নেতা মহামারীর দ্রুত অবসান ও অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব কমিয়ে আনার লক্ষ্যে আন্তর্জাতিক সংস্থাগুলোকে সাহায্য করতে জি-২০র সাথে অন্যান্য জোটের সহযোগিতার বিষয়েও গুরুত্ব আরোপ করেছেন।’

 


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল