১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
গবেষকদের মন্তব্য

করোনাভাইরাস মৌসুমি চক্রে ফিরে আসতে পারে

-

করোনাভাইরাস নিয়ে নিয়মিতই গবেষকরা নতুন সব খবর জানোচ্ছেন। এরই ধারাবাহিকতায় বুধবার যুক্তরাষ্ট্রের এক সিনিয়র বিজ্ঞানী জানিয়েছেন, মৌসুমি চক্রের সময় নতুন এই ভাইরাসটির ফিরে আসার প্রবল আশঙ্কা রয়েছে। এ কারণে এই ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন এবং কার্যকর চিকিৎসার প্রয়োজনীয়তার ওপর বিশেষভাবে জোর দিয়েছেন ওই মার্কিন বিজ্ঞানী।
সংক্রামক রোগ নিয়ে কাজ করা গবেষক দলের প্রধান ও যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের বিজ্ঞানী অ্যান্টনি ফৌসি জানিয়েছেন, ভাইরাসটি এখন শীত শুরু হচ্ছে এমন এলাকায় অর্থাৎ পৃথিবীর দক্ষিণ গোলার্ধের দিকে যাচ্ছে। তিনি বলেন, ’দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে শীতের মৌসুম শুরু হওয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে।’ তিনি জানান, যদি বিষয়টা এমন হয় তাহলে এটা চক্রাকারে আবারো অন্য এলাকায় আঘাত করবে। এ কারণে এটি প্রতিরোধে সবাইকে প্রস্তুত থাকতে হবে।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল