৩০ মার্চ ২০২০

করোনায় হুমকির মুখে বিশ্বমানবতা : জাতিসঙ্ঘ

-

করোনাভাইরাস মহামারী মোকাবেলায় দরিদ্র দেশগুলোর দুই শ’ কোটি মার্কিন ডলারের মানবিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গত বুধবার (২৫ মার্চ) অনুদান সংগ্রহের এক প্রচারাভিযান শুরু করেছেন তিনি। সে সময় তিনি বলেন, ‘কোভিড-১৯ পুরো মানবতাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে আর আমরা পুরো মানবজাতি এর বিরুদ্ধে লড়াই করব।’
গত বছরের ডিসেম্বরে প্রথম চীনে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর বিশ্বজুড়ে প্রথম এক লাখ রোগী শনাক্ত হতে সময় নেয় ৬৭ দিন। কিন্তু পরে এই ভাইরাস অনেক দ্রুত ছড়াতে শুরু করে। গত সপ্তাহে বিশ্বের বহু দেশ নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে হাজার হাজার মানুষ। এ ছাড়া সংক্রমণ ঠেকাতে সারা বিশ্ব ঐক্যবদ্ধ না হলে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।
করোনাভাইরাসের মহামারী ঠেকানোর উদ্যোগের বিষয়ে জাতিসঙ্ঘ মহাসচিব বলেন, ‘বিশ্বজুড়ে পদক্ষেপ এবং সংহতি গুরুত্বপূর্ণ। কোনো একক দেশের উদ্যোগ যথেষ্ট হবে না।’ মহামারী মোকাবেলায় গত কয়েক দিনে আরো জোরালো পদক্ষেপের কথা বলে আসছেন অ্যান্তোনিও গুতেরেস। গত সোমবার জি২০ গ্রুপকে লেখা এক চিঠিতে তিনি দরিদ্র দেশগুলোর জন্য লাখ লাখ ডলারের সহায়তার আহ্বান জানান। অ্যান্তোনিও গুতেরেস বলেন, পূর্ণ তহবিল পাওয়া গেলে বহু প্রাণ রক্ষা পাবে এবং মানবিক সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো করোনাভাইরাস পরীক্ষার কিট সরবরাহ ও অসুস্থ রোগীদের সেবা দেয়ার সময় চিকিৎসকদের রক্ষা করতে পারবে।


আরো সংবাদ