২৪ নভেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে ২ ট্রিলিয়ন ডলারের বিল পাস

-

মহামারী নভেল করোনাভাইরাসের কারণে ক্ষতির সম্মুখে পড়া অর্থনীতিকে পুনরুদ্ধার করতে ও ভাইরাসটির মোকাবেলায় মার্কিন সিনেটররা ও ট্রাম্প প্রশাসন ২ ট্রিলিয়ন মার্কিন ডলারের একটি বিল পাসের বিষয়ে একটি চুক্তিতে যেতে সম্মত হয়েছে। বুধবার আলোচকরা এ তথ্য জানিয়েছেন।
চুক্তিটি স্বাক্ষরিত হলে, করোনার প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী, শ্রমিক ও স্বাস্থ্যসেবায় এই অর্থ ব্যয় করা হবে। এর আগে মার্কিন প্রতিনিধি হাউজে (নি¤œকক্ষে) এ নিয়ে একটি ভোটাভুটি অনুষ্ঠিত হয়। আর উচ্চকক্ষে বিলটি পাস হবে কিনা তা নিয়ে সন্দেহ ছিল।
ডেমোক্র্যাট, রিপাবলিকান, ট্রেজারি ডিপার্টমেন্ট ও ট্রাম্প প্রশাসনের মধ্যে কয়েকদিন আলোচনার পর এই চুক্তিতে পৌঁছতে সক্ষম হয়েছে। চুক্তির ঘোষণা দিয়ে রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককোনাল বলেন, যুদ্ধের সময়ে এটি আমাদের জাতির বিনিয়োগ। আমরা আজকেই আইনটি পাস করতে যাচ্ছি। এই চুক্তির অর্থকে মার্কিন ইতিহাসের বৃহত্তম উদ্ধার প্যাকেজ হিসেবে অভিহিত করেছেন ডেমোক্র্যাট পার্টির মার্কিন সিনেটর ছুক স্কুমের। তিনি এই চুক্তিকে মার্শালের পরিকল্পনার সাথে তুলনা করেছেন, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপকে পুনর্গঠন করতে সহায়তা করেছিল।
এই বিলের ফলে অর্থনীতি কিছুটা চাঙ্গা হবে বলে ধারণা করছে বিশ্লেষকরা। বিলের আওতায় করোনায় ক্ষতিগ্রস্ত শিল্পগুলোকে ৫০০ বিলিয়ন ডলার লোন দেয়া হবে। এ ছাড়া ছোট ব্যবসায়ীদের ৩৫০ বিলিয়ন, মার্কিনিদের ৩ হাজার মিলিয়ন ডলার ও বেকারত্ব ঘোচাতে ২৫০ বিলিয়ন ডলার সহায়তা দেয়া হবে। স্কুমার জানান, জনস্বাস্থ্য ও হাসপাতালগুলোকে ১০০ বিলিয়ন ডলার সহায়তা দেয়া হবে। আর স্বাস্থ্য বিভাগের যদি আরো অর্থের প্রয়োজন হয় তাহলে আরো অর্থ দেয়া হবে। আর করোনা মোকাবেলায় স্টেট ও স্থানীয় সরকারগুলোকে ১৫০ বিলিয়ন ডলার দেয়া হবে।


আরো সংবাদ