১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়ায় রক্তগঙ্গার হুঁশিয়ারি জাতিসঙ্ঘ মহাসচিবের

উত্তেজনা হ্রাস ও যুদ্ধবিরতি বাস্তবায়নে আলোচনা জোরদারে সম্মত পুতিন ও এরদোগান
-

উত্তর-পশ্চিম সিরিয়ায় ক্রমবর্ধমান লড়াই ‘রক্তগঙ্গার’ মধ্যদিয়ে শেষ হতে পারে বলে গত শুক্রবার হুঁশিয়ার করে দিয়েছে জাতিসঙ্ঘ। জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ‘সিরিয়ার ইদলিব প্রদেশের ‘মানবসৃষ্ট মানবিক দুঃস্বপ্ন’ এখনই শেষ হওয়া উচিত।’ তবে তিনি ইদলিবে চূড়ান্ত রক্তপাত বন্ধে কোনো সুনির্দিষ্ট পরিকল্পনার কথা বলেননি।
গুতেরেস বলেছেন, প্রায় এক বছর ধরে আমরা রাশিয়ার বিমান হামলার সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনীর স্থলহামলার ধারাবাহিক চিত্র দেখেছি। এ মাসে তুরস্ক ও সিরিয়ার সরকারি বাহিনীর মধ্যে বারবার মারাত্মক সংঘর্ষ হয়েছে। পরিষ্কার কথা হলোÑ সিরিয়া সঙ্কটের কোনো সামরিক সমাধান নেই। একমাত্র সম্ভাব্য সমাধানটি রাজনৈতিক উপায়েই রয়েছে।’
এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান সিরিয়ায় দ্রুত অবনতিশীল পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে ফোন দেন। ক্রেমলিন জানিয়েছেন, সিরিয়ার ইদলিবে উত্তেজনা হ্রাস করতে এবং যুদ্ধবিরতি বাস্তবায়নের জন্য পুতিন এবং এরদোগান আলোচনা জোরদার করতে সম্মত হয়েছেন।
পুতিন এরদোগানকে বলেছেন, ইদলিবের বিদ্রোহীদের ‘আক্রমণাত্মক পদক্ষেপগুলো’ নিয়ে তিনি ‘মারাত্মকভাবে উদ্বিগ্ন’। ক্রেমলিনের বিবৃতিতে ‘সিরিয়ার সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার জন্য নিঃশর্ত মর্যাদার প্রয়োজনীয়তার বিষয়টি উল্লেখ করা হয়েছে। এরদোগান পুতিনকে বলেছেন, ২০১৮ সালে স্বাক্ষরিত সোচি চুক্তিতে ফিরে এলেই সমাধান সম্ভব। ওই চুক্তি অনুযায়ী তুরস্ককে সিরিয়ার সরকারি বাহিনীর আক্রমণ প্রতিরোধের জন্য ইদলিবজুড়ে সামরিক বলয় স্থাপনের অনুমতি দেয়।
এ দিকে রাশিয়ার যুদ্ধবিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তুরস্ক ও তার মিত্ররা। গত বৃহস্পতিবার এ হামলা চালানো হলেও শুক্রবার এর ভিডিও প্রকাশ করা হয়েছে। অবশ্য তুরস্কের ছুড়া ওই ক্ষেপণাস্ত্র রুশ যুদ্ধবিমানে আঘাত হানতে পারেনি।
প্রকাশিত স্বল্প দৈর্ঘের একটি ভিডিওতে দেখা যায়, সিরিয়ার ইদলিব প্রদেশের একটি ভবনের ছাদ থেকে তুর্কি সামরিকবাহিনীর সদস্য ও তাদের মিত্ররা রুশ যুদ্ধবিমানকে ভূপাতিত করতে ক্ষেপণাস্ত্র ছুড়ে। কিন্তু ক্ষেপণাস্ত্রটি রুশ যুদ্ধবিমানে আঘাত হানতে ব্যর্থ হয়।
এর আগে বৃহস্পতিবার আরো একটি ভিডিও প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, রাশিয়ার সুখোই সু-২৪ যুদ্ধবিমান বিধ্বস্ত করতে ক্ষেপণাস্ত্র ছুড়েছে বিদ্রোহীরা। অবশ্য ওই ক্ষেপণাস্ত্রও রাশিয়ার যুদ্ধবিমানে আঘাত হানতে পারেনি।
প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে সিরিয়া ইস্যুতে তুরস্ক ও রাশিয়ার মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। দেশ দু’টির মুখোমুখি অবস্থানের কারণে যুদ্ধেরও আশঙ্কা করছেন বিশ্লেষকরা।
মার্কিন সামরিক বহরের গতিরোধ
অন্য দিকে সিরিয়ায় মার্কিন সামরিক বহরকে পিছু হটতে বাধ্য করেছে সিরীয় সেনারা। গত শুক্রবার দেশটির আল হাসাকাহ অঞ্চলে এ ঘটনা ঘটে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম আল মাজদার জানায়, সিরিয়ার পূর্বাঞ্চলীয় হাসাকাহ আল-বারাক রোডের দিকে যেতে চাচ্ছিল মার্কিন সামরিক বহর। কিন্তু তাদের পথরোধ করে সিরীয় সেনারা।
মার্কিন সামরিক বহরকে ঠেকাতে দুই জায়গায় রাস্তা বন্ধ করে দেয় সিরিয়ার সামরিকবাহিনী। এতে যুক্তরাষ্ট্রের সেনাদের সাথে সিরীয়দের চরম উত্তেজনা তৈরি হয়। শেষ পর্যন্ত সিরীয় সেনারা নিজেদের সিদ্ধান্তে অটল থাকায় পিছু হটতে বাধ্য হয় মার্কিন সামরিক বহর।
আল-হাসাকাহ অঞ্চলে এ ধরনের মার্কিন সেনাবহর সাধারণত দেখা যায় না। তবে হঠাৎ করেই অঞ্চলটিতে প্রবেশ করে তারা। এতে ক্ষুব্ধ হয় সিরীয় সামরিকবাহিনী এবং ওই এলাকা ছেড়ে যেতে বাধ্য করে মার্কিনিদের।
প্রসঙ্গত, আল হাসাকাহ অঞ্চলটি দীর্ঘ দিন ধরে সিরিয়ার সামরিকবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। সম্প্রতি সেখানে মার্কিন সেনাদের সাথে সংঘর্ষে জড়ায় স্থানীয় বাসিন্দারা। হয়তো এ কারণেই নিজেদের শক্তি বাড়াতে অঞ্চলটিতে প্রবেশ করতে চেয়েছিল মার্কিন সামরিক বহর।


আরো সংবাদ



premium cement
সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক

সকল