১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতায় ডেমোক্র্যাটের স্যান্ডার্স!

-

নিউ হ্যাম্পশায়ারের প্রাইমারিতে জেতার পর এই মুহূর্তে ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্সকেই যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে সবচেয়ে সম্ভাবনাময়ী বলে বিবেচনা করা হচ্ছে। নভেম্বরের নির্বাচনে তিনিই হয়তো রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারাতে পারবেন।
যুক্তরাষ্ট্রের জনগণ শেষ পর্যন্ত কাকে বেছে নেবেন, তা তো ভোটেই নির্ধারিত হবে। কিন্তু ৭৮ বছর বয়সী, স্বঘোষিত ‘সোশ্যাল ডেমোক্র্যাট’ স্যান্ডার্সকে মনোনয়ন দিতে তার নিজের দলই প্রস্তুত কি না, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে এখন জোরেশোরেই এ প্রশ্ন উত্থাপিত হচ্ছে। ভারমন্টের সিনেটর নিজের নির্বাচনী প্রচারণাভিযানকে অ্যাখ্যা দিচ্ছেন ‘বিপ্লব’ হিসেবে; এবং এই মুহূর্তে, এটি যেন রক দলগুলোর ঘুরে ঘুরে কনসার্ট করার অনুভূতিই দিচ্ছে।
স্যান্ডার্সকে এখন ভ্যাম্পায়ার উইকঅ্যান্ড কিংবা দ্য স্ট্রোকসের মতো ব্যান্ডগুলোর ‘অদ্ভুতগোছের শীর্ষ নেতা’ মনে হচ্ছে। দুটো ব্যান্ডই সম্প্রতি স্যান্ডার্সের বিভিন্ন প্রচারণায়, সভা-সমাবেশে বাজিয়েছে। যদিও উপস্থিত হাজার হাজার জনতা তাদের উল্লাস আর সজোরে চিৎকারগুলো সবসময় রেখে দিয়েছিল ব্রুকলিন অঞ্চলের উচ্চারণে কথা বলা পাকা চুলের ডেমোক্র্যাট সিনেটরের জন্য।
প্রায় বছরখানেক ধরে চলা একের পর এক সমাবেশ, বৈঠক, বিতর্ক আর মাঠপর্যায়ের কাজের পর তার প্রচারণা এখন প্রবেশ করছে লাগামহীন দৌড়ে; এখন থেকে একটার পর একটা অঙ্গরাজ্যে ককাস কিংবা প্রাইমারি হবে। সুপার টুইসডের মতো কিছু কিছু দিনে তো একসাথে হবে কয়েকটি লড়াই। মাত্র কয়েক মাস আগেও হৃদরোগের সমস্যায় হাসপাতালে ভর্তি হওয়া ৭৮ বছর বয়সী সিনেটরের জন্য যা হবে সত্যিকারের এক অগ্নিপরীা। লং আইল্যান্ড থেকে নিউ হ্যাম্পশায়ারে এসে স্যান্ডার্সের প্রচারণায় সহযোগিতা করা আলেথা শাপিরো বলেছেন, ‘বার্নি স্যান্ডার্সই একমাত্র প্রার্থী যিনি আমাকে এটা বিশ্বাস করার সাহস জুগিয়েছেন যে কেবল সত্যিকারের পরিবর্তনের দাবি জোরে উত্থাপন করাই নয়, সেটা বাস্তবায়ন করাও সম্ভব।


আরো সংবাদ



premium cement