১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

জামিয়ার লাইব্রেরিতে পুলিশি তাণ্ডবের ভিডিও প্রকাশ

-

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে দিল্লির জামিয়া মিল্লিয়া বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের ওপর পুলিশি তাণ্ডবের নতুন একটি ভিডিও প্রকাশ হয়েছে। সিসিটিভির ওই ফুটেজে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ঢুকে পুলিশ সদস্যদের শিার্থীদের পেটাতে দেখা গেছে। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ৪৯ সেকেন্ডের ভিডিওটি প্রকাশ করেছে জামিয়া সমন্বয় কমিটি।
১৫ ডিসেম্বরে পুলিশি তাণ্ডবের প্রকাশ পাওয়া ভিডিওটি বিশ্ববিদ্যালয়ের পুরনো রিডিং হল থেকে ধারণ করা। ওই ভিডিওতে পুলিশ প্রবেশের আগেই এক ব্যক্তিকে ডেস্কের নিচে লুকিয়ে পড়তে দেখা যায়। দাঙ্গা পুলিশ ভেতরে ঢুকে পেটাতে শুরু করলে শিার্থীরা পালাতে শুরু করে। শিার্থীদের ওপর অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ ওঠার পর দিল্লি পুলিশের প থেকে দাবি করা হয়, তারা কেবল পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে। এ সময় রায়ট গিয়ারে সজ্জিত বেশ কয়েকজন পুলিশ সদস্য হঠাৎ কটিতে প্রবেশ করে, আড়াল নেয়ার চেষ্টারত শিার্থীদের বেদম প্রহার করে। পুলিশের তাণ্ডব চলাকালে কিছু শিার্থী দৌড়ে বের হয়ে যায়। ক্যাম্পাসে সংঘর্ষের সময় আহত এক শিার্থী পরে এক চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলে।
ক্যাম্পাস থেকে প্রায় শতাধিক শিার্থীকে আটক করে নিয়ে যায় পুলিশ। ওই একই দিন রাতে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও পুলিশের সাথে শিার্থীদের সংঘর্ষ হয়। সেখানেও শিার্থীদের লাঠিপেটা করে ও তাদের বিরুদ্ধে কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ। এ দু’টি ঘটনার জেরে ভারতজুড়ে শিার্থীরা নাগরিকত্ব আইনবিরোধী প্রতিবাদ শুরু করে। প্রতিবাদকারীদের বিরুদ্ধে পুলিশি শক্তি ব্যবহারে উদ্বেগ জানায় হার্ভার্ড, অক্সফোর্ডসহ বিশ্বের বহু বিশ্ববিদ্যালয়ের শিার্থীরা।

 


আরো সংবাদ



premium cement