০৮ এপ্রিল ২০২০

করোনার প্রাদুর্ভাবে হুমকিতে বিশ্ববাজার!

-

চীনে চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মুখে বিভিন্ন মাত্রায় হুমকির মুখে পড়েছে বিশ্ববাজার। এতে এরই মাঝে বিশ্বব্যাপী বিভিন্ন মাত্রায় আক্রান্ত হয়েছে খাদ্য, পোশাক থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার। বিশ্বায়নের অনেক অনেক ইতিবাচকতার বাইরে যে নেতিবাচক দিকও বিদ্যমান, এই পরিস্থিতি সেই বাস্তবতাকেই তুলে ধরেছে বলে অনেকের মতো। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য থেকে শুরু করে বহু বহু পণ্যের কাঁচামাল উৎপাদক চীন। দেশটি বর্তমানে করোনাভাইরাসের কবলে পড়ায় আক্রান্ত হয়েছে এর বাণিজ্য অবকাঠামো। এরই ফলশ্রুতিতে আক্রান্ত হয়েছে বিশ্ববাজার। এ পরিস্থিতিতে চীন ছাড়াও অন্তত ২৪টি দেশ শত শত কারখানা বন্ধ করতে বাধ্য হয়েছে। আক্রান্ত হয়েছে কয়েক ডজন শিল্পখাত।
খোদ করোনাভাইরাস নয়, এ-সংক্রান্ত গুজবও বিশ্ববাজারের সমান তি করতে পারে। উদাহরণ হিসেবে প্রধান খাদ্যশস্য ভাত, পাস্তা থেকে শুরু করে টয়লেট পেপার ও অন্যান্য জিনিসপত্রের ব্যাপারে চীনের ওপর নির্ভরশীল হংকংয়ের প্রসঙ্গ তুলে ধরা যায়। এ মাসের শুরুতেই করোনাভাইরাসের ফলে উৎপাদন কম বলে টয়লেট পেপার সঙ্কটের গুজব মাথা চাড়া দেয় হংকংয়ে। এতে স্থানীয়দের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। অনেক ব্যবসায়ী এ পরিস্থিতি কাজে লাগিয়ে বাড়তি মুনাফার সুযোগ খোঁজে, আবার অনেক মানুষ বিুব্ধ হয়ে ওঠে। হংকং সরকারকে ওই পরিস্থিতি মোকাবেলায় বেশ বেগ পেতে হয়। শুধু হংকং নয়, করোনাভাইরাসের দোহাই দিয়ে যেকোনো দেশেই এমন পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
করোনাভাইরাস সঙ্কটের মুখে চীনের আমদানি-রফতানিও ব্যাপকভাবে তিগ্রস্ত। এতে চীনের খাদ্যের বাজারও হুমকিতে পড়েছে। সঙ্কট দেখা দিয়েছে মাংসের বাজারে। সম্প্রতি আফ্রিকায় সোয়াইন ফিভার ছড়িয়ে পড়ায় হুমকিতে পড়েছে চীনের শূকরের মাংসের বাজার।

 


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)