০২ এপ্রিল ২০২০

সোভিয়েতের পরিণতি হবে মার্কিনিদের : তালেবান

-

আফগানিস্তানের তালেবান আবারো দেশটি থেকে সব দখলদার মার্কিন সেনাকে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের সাথে তালেবানের একটি সমঝোতা চুক্তি সই হতে যাচ্ছে বলে যখন আন্তর্জাতিক গণমাধ্যম খবর দিচ্ছে, তখন তালেবান ওয়াশিংটনের প্রতি এ আহ্বান জানাল।
তালেবান শনিবার আমেরিকাকে উদ্দেশ করে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, মার্কিনিদের আফগানিস্তানে সাবেক সোভিয়েত বাহিনীর পরাজয় থেকে শিা নিতে হবে। আমেরিকানরা আফগানিস্তানে জোর করে থেকে যেতে চাইলে তাদের সেই পরিণতি ভোগ করতে হবে, যা ভোগ করেছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন।
মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস গত সপ্তাহে তালেবানের সাথে যুক্তরাষ্ট্রের চলমান আলোচনার কথা উল্লেখ করে জানিয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শর্তসাপেে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে সম্মতি দিয়েছেন। শর্তটি হচ্ছেÑ দু’পরে মধ্যে সমঝোতা চুক্তি স্বারের এক সপ্তাহ আগে থেকে তালেবানকে সহিংসতা বন্ধ রাখতে হবে। এক সপ্তাহ আফগানিস্তানের কোথাও তালেবান সশস্ত্র হামলা না চালালে বোঝা যাবে তারা চুক্তির শর্ত মেনে চলবে। আমেরিকা প্রায় এক বছর ধরে আফগান সরকারকে পাশ কাটিয়ে তালেবানের সাথে সরাসরি আলোচনা চালিয়েছে। কিন্তু এসব আলোচনা আফগানিস্তানের জনগণের জন্য কোনো ইতিবাচক ফল বয়ে আনেনি। আফগানিস্তানের প্রেসিডেন্টের দফতর এক বিবৃতিতে জানিয়েছে, আমেরিকার সাথে সম্ভাব্য চুক্তিতে তালেবান আফগানিস্তানে সহিংসতা ও সশস্ত্র হামলা বন্ধ রাখতে রাজি হয়েছে।


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)