২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

সংক্ষিপ্ত সংবাদ

-

ফিলিস্তিনিদের সাথে অ্যামাজনের বৈষম্য
ষ মিডল ইস্ট মনিটর
বিশ্ব ইকমার্স কোম্পানি অ্যামাজন অধিকৃত পশ্চিম তীরে অবৈধ বসতিগুলোতে ইসরাইলিদের জন্য বিনামূল্যে জিনিসপত্র পৌঁছে দেয়ার প্রস্তাব দিয়েছে। একই অঞ্চলে বসবাসকারী ফিলিস্তিনিদের এই সুবিধা না দেয়ায় ফিলিস্তিনিদের প্রতি বৈষম্যের অভিযোগ তোলা হয়েছে অ্যামাজনের বিরুদ্ধে।
ফিন্যান্সিয়াল টাইমস প্রকাশিত অনুসন্ধানী রিপোর্টে জানা যায়, অবৈধ বসতিগুলোর সমস্ত ঠিকানা ডেলিভারি পোর্টালে অন্তর্ভুক্ত করেছে অ্যামাজন। কোম্পানিটির ওয়েবসাইটে বিনামূল্যে শিপিংয়ের অফার বাড়ানো হয়েছে। বলা হয়েছে, যদি আপনার শিপিংয়ের ঠিকানায় ইসরাইল থাকে তবে আপনার আইটেমগুলো বিশেষ ছাড় পাওয়ার যোগ্য এবং আপনার মোট অর্ডার ন্যূনতম ৪৯ মার্কিন ডলারের হলেই বিনাখরচে শিপিংয়ের মাধ্যমে তা পরিবহন করা হবে।
তবে ফিলিস্তিনি অঞ্চলের ঠিকানা তালিকাভুক্ত করা গ্রাহকরা ২৪ ডলার থেকে শিপিং এবং হ্যান্ডলিং ফি প্রদান করতে বাধ্য হবেন। অ্যামাজনের মুখপাত্র নিক ক্যাপলিন পত্রিকায় বলেছেন, ফিলিস্তিনিরা কেবল এই সমস্যাটিকে এভাবে সমাধান করতে পারে। যদি ফিলিস্তিনি অঞ্চলগুলির কোনো গ্রাহক তাদের ঠিকানাকে তালিকাভুক্ত করার সময় ইসরাইলকে দেশ হিসাবে নির্বাচিত করেন, তারা একই সুবিধার মাধ্যমে বিনাখরচায় জাহাজে পণ্যদ্রব্য নেয়ার সুবিধা পেতে পারবেন।

বাগদাদে ফের রকেট হামলা
ষ এএফপি ও আলজাজিরা
ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে গতকাল রোববার একাধিক রকেট হামলা চালানো হয়েছে। মার্কিন সেনাবাহিনী এক সূত্রে এ খবর জানানো হয়। ইরাকে মার্কিন কোনো স্থাপনায় চালানো এটি সর্বশেষ হামলা। তাৎণিকভাবে এ হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
বাগদাদের কড়া নিরাপত্তাবেষ্টিত গ্রিনজোনে মার্কিন দূতাবাস অবস্থিত। তবে তাৎণিকভাবে পরিষ্কার জানা যায়নি, প্রকৃতপে কোনো ল্যবস্তুকে ল্য করে এই হামলা চালানো হয়েছে এবং কতগুলো রকেট ছোড়া হয়েছে। এএফপির সংবাদদাতা জানান, হামলার পর দূতাবাস চত্বরে সাইরেন বেজে উঠলেও কতগুলো রকেট আঘাত হেনেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
সেখান থেকে তিনি বড় ধরনের একাধিক বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন। এর পরপরই ওই এলাকায় বিমান প্রদণি করতে দেখা গেছে। বাগদাদে অবস্থিত মার্কিন ঘাঁটি কিংবা এর কাছেই থাকা আমেরিকান দূতাবাস ল্য করে গত অক্টোবর থেকে এ পর্যন্ত ১৯০০ দফা হামলা চালানো হয়েছে। এসব হামলার দায়দায়িত্ব কেউ স্বীকার করেনি। কিন্তু যুক্তরাষ্ট্রও বরাবরই এসব হামলার জন্য ইরান সমর্থিত হাশেদ আল শাবি গ্রুপের দিকে আঙুল তুলে আসছে।

উটের জন্য হাসপাতাল
ষ আরব নিউজ
উটের চিকিৎসায় বিশ্বের সবচেয়ে বড় ও অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ করছে সৌদি আরব। সৌদি পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় বলছে, হাসপাতালটির চূড়ান্ত অবকাঠামো নির্মাণ কার্যক্রম শেষের পথে রয়েছে।
কাসেম অঞ্চলে প্রতিষ্ঠা করা হচ্ছে দ্য সালাম পশুচিকিৎসা ও উট হাসপাতালটি। এতে ২৬ মিলিয়ন ডলার খরচ পড়েছে। এতে উট প্রজননকারীরা ব্যক্তিগত খরচে সেখানে তাদের পশুদের চিকিৎসা দিতে পারবেন। এতে এই খাতটিতে স্থিতিশীলতা ও উন্নয়ন ঘটবে বলে দাবি করেছে সৌদি আরব। পশুসম্পদবিষয়ক আন্ডার সেক্রেটারি ডা: হামাদ আল-বাস্তান বলেন, সালাম উপ হাসপাতাল নির্মাণকাজ পর্যালোচনা করা হচ্ছে। কতটুকু অগ্রগতি হয়েছে তা মনিটরিং করা হচ্ছে।

বরুন্ডিতে গণকবরে
৬ হাজার লাশ
ষ এএফপি
আফ্রিকার দেশ বরুন্ডিতে ছয়টি গণকবরের সন্ধান পাওয়া গেছে। দেশটির কারসুরি প্রদেশের এসব গণকবরে ছয় হাজারেরও বেশি লাশ পাওয়ার কথা জানিয়েছে কর্তৃপ। এসব গণকবরে লাশ ছাড়াও হাজার হাজার গুলি পাওয়ার কথা জানিয়েছে দেশটির সত্য ও পুনর্বাসন কমিশন।
ঔপনিবেশিক শোষণ, গৃহযুদ্ধ ছাড়াও ১৯৭২ সালে বরুন্ডিতে বড় ধরনের হত্যাযজ্ঞ চলে। ধারণা করা হয় দেশটির নৃতাত্ত্বিক গোষ্ঠী হুতুদের ল্য করে এই হত্যাযজ্ঞ চালানো হয়। ওই হত্যাযজ্ঞের দিকে ইঙ্গিত করে দেশটির সত্য ও পুনর্বাসন কমিশনের চেয়ারম্যান পিয়েরে কেভার নাদিয়েক্যারিয়ে বলেন, নিহতদের পরিবার ৪৮ বছর পর এসে নীরবতা ভাঙতে পারবে। পোশাক, চশমা ও আনুষঙ্গিক জিনিস ব্যবহার করে বেশ কিছু লাশ শনাক্ত করা হয়েছে বলেও জানান তিনি।
২০১৪ সালে সত্য ও পুনর্বাসন কমিশন গঠন করে বরুন্ডি সরকার। এই কমিশন ১৮৮৫ সালে বিদেশীদের আগমন থেকে শুরু করে ২০০৮ সাল পর্যন্ত বিভিন্ন সহিংসতার তদন্ত শুরু করে। এখন পর্যন্ত কমিশনটি দেশটিতে চার হাজারের বেশি গণকবরের হদিস পেয়েছে। এতে এক লাখ ৪২ হাজারের বেশি লাশ পাওয়া গেছে।

ব্রিটেনে ঘূর্ণিঝড়ে ২ জনের মৃত্যু
ষ স্কাই নিউজ
উত্তর আটলান্টিকে প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসা ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ডেনিসের আঘাতে ব্রিটেনে দু’জনের প্রাণহানি ঘটেছে। দেশটির আবহাওয়া অফিস বলছে, আটলান্টিকে এই ঝড় প্রবল শক্তি সঞ্চয় করে বোমা ঘূর্ণির রূপ নিয়ে ওয়েস্ট ইয়র্কশায়ার উপকূলে আঘাত হেনেছে। এ সময় ঝড়ের তাণ্ডবে পড়ে ওই দু’জন মারা গেছেন।
ঘূর্ণিঝড় ডেনিসের আঘাতে লণ্ডভণ্ড ওয়েস্ট ইয়র্কশায়ারের কেন্ট উপকূলে দু’জন মারা গেছেন। স্থানীয় সময় গত শনিবার বিকেলের দিকে হার্নি বে এলাকায় এক কিশোর সমুদ্রে নেমে ঝড়ের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন। দেশটির কোস্টগার্ড বলছে, শনিবার সকালের দিকে টেলিফোনে খবর পেয়ে উদ্ধারকারী কর্মীরা মারগেইট উপকূল থেকে অপর একজনের লাশ উদ্ধার করেছে। কোস্টগার্ডের একজন মুখপাত্র বলেছেন, কয়েক ঘণ্টার তল্লাশি অভিযানের পর শনিবার বেলা ১টার দিকে মারগেইট উপকূল থেকে একজনের লাশ উদ্ধার করা হয়।


আরো সংবাদ

২০২০ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৯৫ বাংলা নাটক : অবাক জলপান অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : বিজ্ঞান ষষ্ঠ অধ্যায় : পরমাণুর গঠন অষ্টম শ্রেণীর প্রস্তুতি : বাংলাদেশ ও বিশ্বপরিচয় অধ্যায়-৫ : সামাজিকীকরণ ও উন্নয়ন নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : বাংলা দ্বিতীয়পত্র অস্ত্র মামলায় গজারিয়ার আ’লীগ নেতা ও তার ভাই তিন দিনের রিমান্ডে বহিষ্কৃত আ’লীগ নেতা এনু-রুপনের জামিন আবেদন খারিজ ঢাবির উন্নয়ন ফি প্রত্যাহার চেয়ে ভিসিকে ছাত্রলীগের স্মারকলিপি কবি ফররুখ আহমদের মৃত্যুবার্ষিকী পালিত বাংলাদেশ লেবার পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী আজ আলুর দাম নিয়ন্ত্রণের চেষ্টা ভুল সিদ্ধান্ত : জি এম কাদের

সকল