২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পরমাণুবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইসরাইল : ইরান

-

ইসরাইলের একটি সামরিক ঘাঁটি থেকে একটি ‘রকেট পরিচালনা পদ্ধতি’র পরীক্ষা চালানো হয়েছে। শুক্রবার সকালে এটার পরীক্ষা চালায় তেল আবিব। তবে এটার ধরন ও প্রকৃতি সম্পর্কে জানাতে অস্বীকৃতি জানিয়েছে তারা। তবে তেহরান দাবি করেছে, পরমাণু বহনে সক্ষম একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তেল আবিব। ইসরাইলের সংবাদমাধ্যম আই২৪ নিউজ চ্যানেল জানিয়েছে, তেল আবিবের দক্ষিণে অবস্থিত পালমাচিম বিমানঘাঁটিতে এ পরীক্ষা চালানো হয়। এটা পূর্বপরিকল্পনা অনুযায়ী সফলভাবে সম্পন্ন হয়েছে।
ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘মধ্য ইসরাইলের এক সামরিক ঘাঁটি থেকে একটি রকেট পরিচালনা পদ্ধতির পরীক্ষা করেছে প্রতিরক্ষা সংস্থা।’ তবে এর ধরন ও প্রকৃতি সম্পর্কে জানাতে অস্বীকৃতি জানিয়েছে ওই সংস্থা। এ জন্য ধারণা করা হচ্ছে, এটা হবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ওই পরীক্ষার সমালোচনা করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, ‘শুক্রবার ইরানকে লক্ষ্য করে একটি পরমাণু বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ইসরাইল।’
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরাইলের কাছে পরমাণু অস্ত্র রয়েছে। তবে এসব খবরের সত্যতা স্বীকার করে না বা অস্বীকারও করে না তেল আবিব। ধারণা করা হয়, তাদের কাছে ২০০ থেকে ৪০০টি পরমাণু অস্ত্র থাকতে পারে।

 


আরো সংবাদ



premium cement