২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কংগ্রেসে ইসরাইলবিরোধী প্রস্তাব পাস

-

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্তের মাধ্যমে শুক্রবার নতুন একটি প্রস্তাব পাস করেছে। এই প্রস্তাবে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের ব্যাপারে ইসরাইলকে সতর্ক করা হয়েছে।
প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাস হয় ইসরাইলবিরোধী নতুন এই প্রস্তাব। ট্রাম্প প্রশাসনের ইসরাইলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবেই প্রতিনিধি পরিষদ নতুন এই প্রস্তাব পাস করেছে। যদিও ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরাইল।
এই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকা ও ইসরাইলের নেতারা দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করছেন। উদ্দেশ্য একটি গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। আর সে সাথে গড়ে তোলা একটি গণতান্ত্রিক ইসরাইল রাষ্ট্র।
এ সময় তিনি আরো জানান, ইসরাইল যাতে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ করতে না পারে সে ব্যাপারে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বেশ সচেষ্ট। নতুন প্রস্তাবে এ বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল