২৮ সেপ্টেম্বর ২০২০

ফিলিস্তিন ইস্যুতে মার্কিন কংগ্রেসে ইসরাইলবিরোধী প্রস্তাব পাস

-

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাতের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্তের মাধ্যমে শুক্রবার নতুন একটি প্রস্তাব পাস করেছে। এই প্রস্তাবে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের ব্যাপারে ইসরাইলকে সতর্ক করা হয়েছে।
প্রতিনিধি পরিষদে ২২৬-১৮৮ ভোটে পাস হয় ইসরাইলবিরোধী নতুন এই প্রস্তাব। ট্রাম্প প্রশাসনের ইসরাইলপন্থী নীতির পাল্টা জবাব হিসেবেই প্রতিনিধি পরিষদ নতুন এই প্রস্তাব পাস করেছে। যদিও ডেমোক্র্যাট সমর্থিত এই প্রস্তাব মানতে বাধ্য নয় ইসরাইল।
এই প্রস্তাব নিয়ে অনুষ্ঠিত বিতর্কে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেমি রাসকিন বলেন, ২০ বছরেরও বেশি সময় ধরে আমেরিকা ও ইসরাইলের নেতারা দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে পৌঁছানোর চেষ্টা করছেন। উদ্দেশ্য একটি গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা। আর সে সাথে গড়ে তোলা একটি গণতান্ত্রিক ইসরাইল রাষ্ট্র।
এ সময় তিনি আরো জানান, ইসরাইল যাতে পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ করতে না পারে সে ব্যাপারে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ বেশ সচেষ্ট। নতুন প্রস্তাবে এ বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

 


আরো সংবাদ

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত বিশ্বব্যাপী প্রায় ৩ কোটি ৩০ লাখ করোনা রোগী শনাক্ত পশ্চিমবঙ্গের নারীদের প্রথম পছন্দ বাংলাদেশী শাড়ি লিবিয়া থেকে বাংলাদেশীদের ফেরাতে আইওএমের তৃতীয় ফ্লাইট মঙ্গলবার এমসি কলেজে গণধর্ষণ : গ্রেফতার আসামির সংখ্যা বেড়ে ৫ এমসি কলেজে ছাত্রলীগ কতৃক ধর্ষণের ঘটনায় ঢাবি ছাত্রদলের বিক্ষোভ ভার্চুয়ালি জি-২০ সামিটের আয়োজন করবে সৌদি আরব আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে টিকটক এখনই বাতিল নয় : মার্কিন আদালত কারাবাখ নিয়ে সীমান্ত সংঘাত বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের চাঁদের বুকে প্রথম নারী পা রাখবেন ২০২৪ সালের মধ্যে

সকল