২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রুশ যুদ্ধবিমান ক্রয়ে মিসরকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

-

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কেনার চুক্তির বিষয়ে মিসরকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এক কর্মকর্তা বলেছেন, এই চুক্তি নিয়ে অগ্রসর হলে যুক্তরাষ্ট্র কায়রোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে এবং ভবিষ্যতে সামরিক সরঞ্জাম বিক্রিও বন্ধ করে দিতে পারে। দুবাই এয়ার শোতে অংশ নিয়ে সোমবার এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার।
যুক্তরাষ্ট্র ও মিসর দীর্ঘ দিনের মিত্র। বহু বছর ধরে কায়রোকে শত শত কোটি ডলারের আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। এ ছাড়াও মিসরীয় বাহিনীর হাতে রয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান। তা সত্ত্বেও চলতি বছরের শুরুতে রাশিয়ার কাছ থেকে ২০টিরও বেশি এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য ২০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করে মিসর। এ নিয়ে আপত্তি জানিয়ে আসছে ওয়াশিংটন।
সোমবার দুবাইতে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার সাংবাদিকদের বলেন, ‘এটা তাদের নিষেধাজ্ঞার ঝুঁকিতে ফেলবে আর তাদের ভবিষ্যতে কোনো কিছু কেনা বাতিল হওয়ারও ঝুঁকিতে ফেলবে। এটা নতুন কিছু না।’ তিনি বলেন, ‘কায়রো পরিষ্কারভাবে এসব জানে। এটা নতুন কোনো খবর নয়।’
চলতি বছর রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনায় ন্যাটো মিত্র তুরস্কের সাথে এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচি বাতিল করে দেয় যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল