২৬ সেপ্টেম্বর ২০২০

রুশ যুদ্ধবিমান ক্রয়ে মিসরকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

-

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কেনার চুক্তির বিষয়ে মিসরকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এক কর্মকর্তা বলেছেন, এই চুক্তি নিয়ে অগ্রসর হলে যুক্তরাষ্ট্র কায়রোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে এবং ভবিষ্যতে সামরিক সরঞ্জাম বিক্রিও বন্ধ করে দিতে পারে। দুবাই এয়ার শোতে অংশ নিয়ে সোমবার এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার।
যুক্তরাষ্ট্র ও মিসর দীর্ঘ দিনের মিত্র। বহু বছর ধরে কায়রোকে শত শত কোটি ডলারের আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। এ ছাড়াও মিসরীয় বাহিনীর হাতে রয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান। তা সত্ত্বেও চলতি বছরের শুরুতে রাশিয়ার কাছ থেকে ২০টিরও বেশি এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য ২০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করে মিসর। এ নিয়ে আপত্তি জানিয়ে আসছে ওয়াশিংটন।
সোমবার দুবাইতে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আর ক্লার্ক কুপার সাংবাদিকদের বলেন, ‘এটা তাদের নিষেধাজ্ঞার ঝুঁকিতে ফেলবে আর তাদের ভবিষ্যতে কোনো কিছু কেনা বাতিল হওয়ারও ঝুঁকিতে ফেলবে। এটা নতুন কিছু না।’ তিনি বলেন, ‘কায়রো পরিষ্কারভাবে এসব জানে। এটা নতুন কোনো খবর নয়।’
চলতি বছর রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনায় ন্যাটো মিত্র তুরস্কের সাথে এফ-৩৫ যুদ্ধবিমান কর্মসূচি বাতিল করে দেয় যুক্তরাষ্ট্র।


আরো সংবাদ

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (১০৭৮১)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৮০২২)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (৭৯৪৩)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৭৮৯০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭২০২)ঐক্যবদ্ধ হামাস-ফাতাহ, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট (৬২৬২)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৫০৯৯)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৪৯৭৪)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৪৬৩৯)কাশ্মিরিরা নিজেদের ভারতীয় বলে মনে করে না : ফারুক আবদুল্লাহ (৪৫৭০)