০১ অক্টোবর ২০২০

ট্রাম্পের ইম্পিচমেন্ট শুনানি শুরু টিভিতে সরাসরি সম্প্রচার

-

মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদের গোয়েন্দাবিষয়ক কমিটি স্থানীয় সময় গতকাল বুধবার থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইম্পিচমেন্টের প্রকাশ্য শুনানি শুরু করার কথা। এ শুনানিতে আইনজীবীরা সাক্ষীদের যা জিজ্ঞাসাবাদ করছেন তা সরাসরি সম্প্রচার করার কথাও জানানো হয়েছে।
বহুল আলোচিত এই ইম্পিচমেন্ট শুনানির প্রথম দিনে সাক্ষ্য দেয়ার কথা ইউক্রেনে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক উইলিয়াম টেইলর ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জর্জ কেন্টের। আর আগামীকাল শুক্রবার সাক্ষ্য দেবেন ইউক্রেনে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত মেরি ইভানোভিচ।
এ দিকে সোমবার (১২ নভেম্বর) ট্রাম্পের ইম্পিচমেন্ট তদন্তে আরো কয়েকজন কর্মকর্তার জবানবন্দীর তথ্য প্রকাশ করেছে তদন্ত কমিটি। গত সেপ্টেম্বরে সাবেক এক সিআইএ কর্মকর্তা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভøদিমির জেলেনস্কির মধ্যকার ফোনালাপ ফাঁস করে দেন। এতে জানা যায়, যুদ্ধবাজ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ প্রয়োগ করছেন ডোনাল্ড ট্রাম্প।
পরবর্তীকালে সেই ফোনকলের অনুলিপি গোপন করতে চেষ্টা করে হোয়াইট হাউজ। অবশ্য শেষ পর্যন্ত তাদের সেই চেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়। একপর্যায়ে সেই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিকভাবে অভিযোগ করার পর ট্রাম্পের ইম্পিচমেন্টের দাবি জনসম্মুখে আসে। এ কারণে প্রেসিডেন্ট ট্রাম্পকে তার পদ থেকে সরাতে তদন্ত শুরু করেন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা। যদিও ইস্যুটি নিয়ে নিজের বিরুদ্ধে তদন্তের উদ্যোগকে পুরোপুরি ন্যক্কারজনক বলে আখ্যায়িত করেন প্রেসিডেন্ট ট্রাম্প।এমন পরিস্থিতিতে গত ৩১ অক্টোবর অনুষ্ঠিত ভোটের ভিত্তিতে ইম্পিচমেন্ট ইস্যুতে তদন্তপ্রক্রিয়ার পক্ষেই সমর্থন দেয় হোয়াইট হাউজ। তারই ধারাবাহিকতায় এবার শুরু হলো ট্রাম্পের ইম্পিচমেন্ট শুনানি।


আরো সংবাদ

আবারো বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি সঠিক সময়ে ভ্যাকসিন পেতে যথাযথ ব্যবস্থা নিয়েছি : স্বাস্থ্যমন্ত্রী যুক্তরাষ্ট্রেই ফিরে যাচ্ছেন সাকিব হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন সাবেক ইউএনও ওয়াহিদা চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় নৌবাহিনীর সদস্য নিহত পা হারানো রাসেলকে আরো ২০ লাখ টাকা দিতে গ্রিনলাইন কর্তৃপক্ষকে নির্দেশ যুবলীগ নেতার মামলায় সাক্ষ্য দিতে অস্বীকার করায় টাইলস মিস্ত্রিকে শ্বাসরোধে হত্যার অভিযোগ কাউখালীতে গ্যাস সিলিন্ডার থেকে অগ্নিকাণ্ড, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি শায়েস্তাগঞ্জে আইপিএলকে ঘিরে জমজমাট জুয়ার আসর খাদ্যবান্ধব কর্মসূচির ১০বস্তা চাল পাচারকালে আটক ২ ৯ কেজি স্বর্ণের বারসহ শাহ আমানতে দুবাই ফেরত যাত্রী আটক

সকল