২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাকুরায় ইসরাইলিদের প্রবেশ নিষিদ্ধ করছে জর্দান

-

জর্দান উপত্যকার আল বাকুরা এলাকায় ইসরাইলিদের প্রবেশ নিষিদ্ধ করতে যাচ্ছে দেশটির সরকার। আম্মান তেলআবিবকে জানিয়েছে, আগামী রোববার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করবে তারা।
১৯৯৪ সালের শান্তি চুক্তির আওতায় জর্দানের উত্তর-পশ্চিমাঞ্চলের বাকুরা ও দক্ষিণাঞ্চলের গামার এলাকা ইসরাইলি কৃষকরা ব্যবহার করতে পারে। চুক্তির একটি বিশেষ ধারার আওতায়, ইসরাইলিদের সেখানে ভূমির ব্যক্তিগত মালিকানার অধিকারের পাশাপাশি অবাধ চলাচল করতে দেয়া হয়। ইসরাইলকে ইজারা দেয়া ভূখণ্ড দু’টি ইরাক ও সিরিয়া র মধ্যবর্তী স্থানে অবস্থিত। এর উত্তর দিকে সিরিয়া, পূর্বে ইরাক ও পশ্চিমে ইসরাইলের অবস্থান। শান্তি চুক্তির শর্তানুযায়ী, মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে যদি কোনো পক্ষ আরেক পক্ষকে না জানায় যে, তারা চুক্তিটি বাদ দিতে চায়, তাহলে তা স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হয়ে যাবে। চুক্তি শেষ করতে চায় জর্দান এ কথা গত বছর অক্টোবরে ইসরাইলকে জানিয়ে দেয়া হয়।
বৃহস্পতিবার (৭ নভেম্বর) অধিকৃত জর্দান উপত্যকা কাউন্সিলের প্রধান ইদান গ্রিনবাউম ইসরাইলি সম্প্রচার মাধ্যম চ্যানেল ৭ কে জানিয়েছেন, উর্বর আল বাকুরা ছিটমহলে প্রবেশ নিষিদ্ধ হতে যাচ্ছে ইসরাইলি কৃষকরা। ওই চুক্তির চুক্তির আওতায় জর্দান সীমান্ত সংলগ্ন এক হাজার একর জমিতে চাষাবাদ করে থাকে ইসরাইল। ওয়াদি আরাবা মরুভূমির এলাকাটিতে ব্যাপক অর্থকরী ফসল উৎপাদন করে ইসরাইল। এসব ফসল ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি করা হয়ে থাকে। ১৯২০-এর দশকে রুশ ইহুদি প্রকৌশলী পিনহাস রুটেনবার্গ ব্রিটিশ সরকারের অনুমতি নিয়ে ফিলিস্তিনে একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেন।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল