২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ছাত্র মৃত্যুর ঘটনায় আবারো উত্তাল হংকং

-

হংকংয়ে বিক্ষোভ চলাকালে পুলিশের ধাওয়ায় একটি পার্কিং লটের তৃতীয়তলা থেকে পড়ে যাওয়া এক ছাত্রের মৃত্যুর পর সেখানে সরকার বিরোধী বিক্ষোভ আরো জোরদার হওয়ার আশঙ্কা করা হচ্ছে। গতকাল শুক্রবার সকেলে ২২ বছরের চাউ টিএসজেড লক নামের ওই ছাত্রের মৃত্যু হয়।
তিনি হংকং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোজলির (ইউএসটি) শিক্ষার্থী ছিলেন। গত সোমবার তিনি পার্কিং লটের ছাদ থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হয়েছিলেন। চাউয়ের মৃত্যু হংকং জুড়ে সরকার বিরোধী বিক্ষোভের ঢেউ আরো জোরদার করবে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে বিক্ষোভ দমনে পুলিশের শক্তি প্রয়োগ নিয়ে যে ক্ষোভের আগুন জ্বলছে তাতে আরো তেল পড়বে। ‘পুলিশকে নিষ্ঠুরভাবে ঘৃণা করুন,’ একটি রেস্তোরাঁর বাইরের কাচে এ কথা লিখে দিয়েছে বিক্ষোভকারীরা। আহত চাউকে যে হাসপাতালে ভর্তি করা হয়েছিল সেখানে সপ্তাহ জুড়েই বিক্ষোভকারীদের ভিড় দেখা গেছে। তারা চাউয়ের সুস্থতার জন্য প্রার্থনা করেছে। কেউ কেউ হাসপাতাল গেটে ফুল রেখে গেছে। এক তোড়া ফুলের সাথে লেখা ছিল, ‘শিগগির জেগে ওঠো। মনে রেখো আমাদের লেগকোর নিচে আবারো দেখা করতে হবে।’ লেগকো বলতে তিনি হংকংয়ের আইন পরিষদকে বুঝিয়েছেন। অন্য একটিতে লেখা ছিল, ‘জীব কে তোমাকে আরো অনেক অভিজ্ঞতা নিতে হবে।’ চীনের মূলভূখণ্ডে বন্দী প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল। টানা আন্দোলনের মুখে ওই বিল প্রথমে ‘মৃত’ এবং পরে বাতিল ঘোষণা করা হলেও আন্দোলন থামেনি বরং গণতন্ত্রপন্থী আন্দোলনকারীরা এখন হংকংয়ের চীনপন্থী সরকারের পদত্যাগ দাবি করছে।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল