২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীন-রাশিয়ার বিরুদ্ধে পম্পেওর হুঁশিয়ারি

-

বার্লিন দেয়াল পতনের ৩০তম বার্ষিকী উপলক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীন ও রাশিয়ার বিরুদ্ধে এক কঠোর সতর্কতা জারি করেছেন। তিনি পশ্চিমা মিত্রদের কষ্টার্জিত স্বাধীনতার বিরুদ্ধে হুমকি মোকাবেলা করার আহ্বান জানিয়েছেন। পম্পেও বলেন, চীন, রাশিয়া ও ইরানের মতো দেশগুলোর কাছ থেকে আমাদের জনগণের জন্য হুমকি রোধ করার দায়িত্ব পশ্চিমা বিশ্বের উদার দেশগুলোর সরকারগুলোরও রয়েছে। জার্মানির রাজধানীর বিশ্বেবিখ্যাত ব্র্যান্ডেনবার্গ গেট পেরিয়ে দেয়াল যেখান থেকে চলে এসেছিল তার কয়েক মিটার দূরে পম্পেও এসব কথা বলেন।
পম্পেও বলেন, ১৯৮৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের বিজয় অর্জন অনেকটা কঠিন ছিল। আমরা পরাধীন দেশের মূল্যবোধকে রক্ষা করতে ও স্বীকৃতি দিতে প্রতিযোগিতা করেছিলাম। ১৯৮৯ সালের ৯ নভেম্বর বার্লিন দেয়াল পতনের তিন দশক উদযাপন করার প্রস্তুতি চলাকালে জার্মানিতে পম্পেওর এই সফরটি অনুষ্ঠিত হচ্ছে। বার্লিন প্রাচীর পতনের মধ্য দিয়েই শেষ পর্যন্ত কমিউনিস্ট শাসনের পতনের চূড়ান্ত পরিণতি হয়। বার্লিনের সাথে ওয়াশিংটনের সম্পর্কের কথা তুলে ধরে পম্পেও বলেছেন, উদার গণতন্ত্রকে রক্ষা করার অর্থ ‘রাশিয়া থেকে জার্মানিতে নর্ড স্ট্রিম২ গ্যাস পাইপলাইনের মাধ্যমে ‘ইউরোপের জ্বালানি সরবরাহ রক্ষা করা।
চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল বারবার বলেছেন, পাইপলাইন সম্পূর্ণভাবে বেসরকারি ব্যবসায়িক উদ্যোগে হচ্ছে। জার্মান সরকার পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক অবকাঠামো থেকে প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়েকে বাদ দিতে ব্যর্থ হওয়ায় চীনা সংস্থাগুলোর ফাইভ-জি নেটওয়ার্ক তৈরির উদ্দেশ্য সম্পর্কে সতর্ক করেন পম্পেও।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল