২৭ সেপ্টেম্বর ২০২০

চীন-রাশিয়ার বিরুদ্ধে পম্পেওর হুঁশিয়ারি

-

বার্লিন দেয়াল পতনের ৩০তম বার্ষিকী উপলক্ষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীন ও রাশিয়ার বিরুদ্ধে এক কঠোর সতর্কতা জারি করেছেন। তিনি পশ্চিমা মিত্রদের কষ্টার্জিত স্বাধীনতার বিরুদ্ধে হুমকি মোকাবেলা করার আহ্বান জানিয়েছেন। পম্পেও বলেন, চীন, রাশিয়া ও ইরানের মতো দেশগুলোর কাছ থেকে আমাদের জনগণের জন্য হুমকি রোধ করার দায়িত্ব পশ্চিমা বিশ্বের উদার দেশগুলোর সরকারগুলোরও রয়েছে। জার্মানির রাজধানীর বিশ্বেবিখ্যাত ব্র্যান্ডেনবার্গ গেট পেরিয়ে দেয়াল যেখান থেকে চলে এসেছিল তার কয়েক মিটার দূরে পম্পেও এসব কথা বলেন।
পম্পেও বলেন, ১৯৮৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের বিজয় অর্জন অনেকটা কঠিন ছিল। আমরা পরাধীন দেশের মূল্যবোধকে রক্ষা করতে ও স্বীকৃতি দিতে প্রতিযোগিতা করেছিলাম। ১৯৮৯ সালের ৯ নভেম্বর বার্লিন দেয়াল পতনের তিন দশক উদযাপন করার প্রস্তুতি চলাকালে জার্মানিতে পম্পেওর এই সফরটি অনুষ্ঠিত হচ্ছে। বার্লিন প্রাচীর পতনের মধ্য দিয়েই শেষ পর্যন্ত কমিউনিস্ট শাসনের পতনের চূড়ান্ত পরিণতি হয়। বার্লিনের সাথে ওয়াশিংটনের সম্পর্কের কথা তুলে ধরে পম্পেও বলেছেন, উদার গণতন্ত্রকে রক্ষা করার অর্থ ‘রাশিয়া থেকে জার্মানিতে নর্ড স্ট্রিম২ গ্যাস পাইপলাইনের মাধ্যমে ‘ইউরোপের জ্বালানি সরবরাহ রক্ষা করা।
চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল বারবার বলেছেন, পাইপলাইন সম্পূর্ণভাবে বেসরকারি ব্যবসায়িক উদ্যোগে হচ্ছে। জার্মান সরকার পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক অবকাঠামো থেকে প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়েকে বাদ দিতে ব্যর্থ হওয়ায় চীনা সংস্থাগুলোর ফাইভ-জি নেটওয়ার্ক তৈরির উদ্দেশ্য সম্পর্কে সতর্ক করেন পম্পেও।


আরো সংবাদ

টিকেট, করোনা টেস্ট আর ভিসার মেয়াদ নিয়ে সৌদি প্রবাসীদের নাজেহাল ডিজিটালাইজেশনের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সহজ : শিক্ষামন্ত্রী ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের কার্যক্রম দ্রুত সম্পন্ন করার সুপারিশ মুন্সীগঞ্জে বাল্যবিয়ের দায়ে জরিমানা রাষ্ট্রপতির সাথে রিভা গাঙ্গুলী দাসের বিদায়ী সাক্ষাৎ মান্দায় তৃতীয় দফা বন্যায় তলিয়ে গেছে জনবসতি-ফসলের ক্ষেত অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক ১৪ দিনের কোয়ারেন্টাইন মেনে শ্রীলঙ্কা সফর সম্ভব না : ক্রীড়া প্রতিমন্ত্রী নিউইয়র্কে করোনা সংক্রমণ দৈনিক ১ হাজার ছাড়ালো

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৬৩৪৯)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৫২৩৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১৩০৫৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৫৪১)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০৩৮৩)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (৯৭২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৯০২)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৭৩৭)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭১৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৬৪১)