০৩ আগস্ট ২০২০

আনুষ্ঠানিকভাবে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু

-
24tkt

ইরানের ফোরদু পরমাণু স্থাপনায় আনুষ্ঠানিকভাবে আবার ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু হয়েছে। ইরানের আণবিক শক্তি সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে গতকাল বৃহস্পতিবার দিনের শুরুতে সেন্ট্রিফিউজের মধ্যে গ্যাস ঢোকানোর মধ্যদিয়ে এ তৎপরতা শুরু হয়েছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার তত্ত্বাবধানে এই প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।
পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন ধাপে ধাপে স্থগিত রাখার প্রক্রিয়ার অংশ হিসেবে এই পদক্ষেপ নিল ইরান। এর মধ্য দিয়ে দেশটি এই প্রক্রিয়ার চতুর্থ ধাপ শুরু করল। হাসান রুহানি মঙ্গলবার বলেছেন, পরমাণু সমঝোতা অনুসারে ইরান ফোরদু স্থাপনায় এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ বসাতে পারলেও গ্যাস ঢোকাতে পারবে না; কিন্তু বুধবার থেকে আমরা এখানে গ্যাস ঢোকানো শুরু করব। তিনি বলেন, পরমাণু সমঝোতায় সই করা সব পক্ষের জানা উচিত তেহরান একা এই সমঝোতা মেনে চলতে পারে না। সব পক্ষের হাতে আলোচনার জন্য দুই মাস সময় আছে।
তিনি আরো বলেন, এই সময়ের মধ্যে স্টিল, বীমা, জ্বালানি তেল ও ব্যাংকিংসহ ইরানের সব খাত থেকে তাদেরকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। ইরান ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সাথে পরমাণু সমঝোতা সই করে। এরপর ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে। সমঝোতায় সই করা অন্য সব পক্ষই তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়; কিন্তু বাস্তবে এর প্রমাণ পায়নি ইরান। এই পরিস্থিতিতে ধাপে ধাপে তার দেয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন স্থগিত রাখছে দেশটি। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, এ পর্যন্ত ইরান চার দফায় ইউরোপকে ৬০ দিন করে সময় দিয়ে চার দফা পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রেখেছে। ইরানের দেয়া পরবর্তী ৬০ দিন সময়ের মেয়াদ আগামী ৬ জানুয়ারি শেষ হবে। ওই তারিখের আগে ইউরোপ তাদের প্রতিশ্রুতি পূরণ করতে না পারলে ইরান পঞ্চম দফা পদক্ষেপ নেবে এবং সে পদক্ষেপ আগের চার দফার চেয়ে তীব্র হবে।
ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে ভিয়েনায় বৈঠক
এ দিকে গতকাল বৃহস্পতিবার ইরানের পরমাণু সমঝোতা ও ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি নিয়ে বৈঠক বসেছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র নির্বাহী পরিষদ। গত বুধবার আইএইএ এক বিবৃতিতে জানিয়েছে, সংস্থার নয়া মহাসচিব রাফায়েল গ্রোসি ইরানের পরমাণু তৎপরতা সম্পর্কে সর্বশেষ যে রিপোর্ট দাখিল করেছেন সেটি পর্যালোচনা করার লক্ষ্যে মূলত ৭ নভেম্বরের এ বৈঠক ডাকা হয়েছে। বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবারের বৈঠকটি ভিয়েনায় আইএইএ’র সদর দফতরে রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত হবে এবং সেখানে সাংবাদিকদের প্রবেশাধিকার থাকবে না। আইএইএ জানিয়েছে, তাদের পরিদর্শকদের উপস্থিতি ও তত্ত্বাবধানে ইরানের চতুর্থ দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার তৎপরতা শুরু হয়েছে।


আরো সংবাদ