০৩ আগস্ট ২০২০

ইরাকে বিক্ষোভকারীদের ওপর গুলির নিন্দায় গুতেরেস

-
24tkt

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাগদাদে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর ইরাকি নিরাপত্তা বাহিনীর সরাসরি গুলি চালানোর নিন্দা জানিয়ে একে উদ্বেগজনক বলে উল্লেখ করেন।
ইরাকে চলমান বিক্ষোভে প্রাণহানি ও আহতের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন অ্যান্তোনিও গুতেরেস।
গত বুধবার এক বিবৃতিতে তিনি আরো বলেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে অব্যাহত গুলি চালানোর খবর খুবই উদ্বেগজনক। তিনি আরো বলেন, সব ধরনের সহিংসতার ঘটনা খুবই গুরুত্বের সাথে তদন্ত করতে হবে। একই সাথে তিনি সরকার ও বিক্ষোভকারীদের মধ্যে অর্থপূর্ণ আলোচনারও আহ্বান জানান। এ দিকে ইরাকের রাজধানী বাগদাদ ও দেশটির দক্ষিণাঞ্চলে গণবিক্ষোভ অব্যাহত রয়েছে। গত ১ অক্টোবর দুর্নীতি ও বেকারত্বকে কেন্দ্র করে প্রতিবাদ বিক্ষোভ শুরু হলেও এখন তা দেশটির পুরো রাজনৈতিক পদ্ধতির পরিবর্তনের দাবিতে পরিণত হয়েছে। বিক্ষোভ শুরুর পর সহিংসতায় এ পর্যন্ত প্রায় ২৮০ জন নিহত হয়েছে। প্রায় দুই সপ্তাহ বিরত থাকার পর নিরাপত্তা বাহিনী সোমবার থেকে আবারো বিক্ষোভকারীদের লক্ষ্য করে সরাসরি গুলি চালাতে শুরু করেছে। এর মাঝে তারা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ব্যবহার করেছিল।
বিশ্বব্যাংকের হিসাব মতে, তেলসমৃদ্ধ ইরাক ওপেকের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপদানকারী দেশ। কিন্তু দেশটির প্রতি পাঁচজনে একজন দরিদ্র এবং তরুণ বেকারত্বের হার ২৫ শতাংশ। ২০০৩ সালে সাদ্দাম হোসেনের পতনের পর এটাই ইরাকের সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ। ইরাকের সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বিক্ষোভকারীদের ওপর গুলি না ছোড়ার জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। মেজর জেনারেল আবদুল করিম খালাফ এক সংবাদ সম্মেলনে বলেন, বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি ছুড়তে নিষেধ করা হয়েছে।


আরো সংবাদ

সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (১৩১০১)আজারবাইজানে ঢুকেছে তুর্কি জঙ্গিবিমান; যৌথ মহড়া শুরু (৮৬৬১)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৬৫২৩)অবশেষে ১৪ লাখ টাকায় বিক্রি হলো সেই ‘ভাগ্যরাজ’ (৫৯২৮)লিবিয়া ইস্যুতে তুরস্ক ও আমিরাতের মধ্যে তুমুল বাগযুদ্ধ (৫৯০৯)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৮০৪)ভারত-চীন সীমান্তের নতুন স্থানে চীনা বাহিনীর অবস্থান, আতঙ্কে ভারত (৫৪১৮)পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি (৫১৪৮)করোনায় লাশের মিছিল, কবরস্থানে জায়গা না হওয়ায় পুড়ানো হচ্ছে লাশ (৫০৫০)রাম মন্দিরের ভূমিপূজা মুসলিমবিদ্বেষী, টাইমস স্কোয়্যারে প্রদর্শন রুখতে নিউ ইয়র্কের মেয়রকে চিঠি (৪৪০৯)