১৩ আগস্ট ২০২০

মার্কিন প্রতিনিধি পরিষদে চীনবিরোধী ৪ বিল পাস

-
24tkt

হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের সমর্থন জানিয়ে ও চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের নির্বাহী মেং ওয়ানঝুকে বহিঃসমর্পণে বেইজিংয়ের বিরোধিতার প্রতিক্রিয়ায় কানাডার ভূমিকার প্রশংসা করে মার্কিন কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদে চারটি বিল পাস হয়েছে। গত মঙ্গলবার প্রতিনিধি পরিষদের রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যরা কণ্ঠভোটে সর্বসম্মতভাবে এ বিলগুলো পাস করেন।
শুল্ক বিরোধ নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের আলোচনার মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে এ বিলগুলো পাস হলো; এর মাধ্যমে কংগ্রেসের নি¤œকক্ষের সদস্যরা হংকং ও হুয়াওয়ে ইস্যুতে চীনের বিরুদ্ধে শক্ত অবস্থানেরই জানান দিলেন। প্রতিনিধি পরিষদের সদস্যরা জানিয়েছেন, তারা চীনের বিরুদ্ধে আগ্রাসী অবস্থান নিতে এবং চার মাস ধরে চলা হংকংয়ের আন্দোলনে সমর্থন প্রকাশেই বিলগুলোর পক্ষে অবস্থান নিয়েছেন।
এর মধ্যে ‘হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্র্যাসি অ্যাক্ট’ বিলে বিশ্বের অন্যতম প্রধান অর্থনৈতিক কেন্দ্র হিসেবে হংকংকে বিশেষ সুবিধা দেয়ার ক্ষেত্রে প্রতি বছর শহরটির স্বায়ত্তশাসন বলবৎ আছে কি না সে সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রত্যয়নপত্র নেয়ার কথা বলা হয়েছে। ‘প্রটেক্ট হংকং অ্যাক্ট’ বিলে শহরটির প্রশাসনের কাছে আন্দোলনকারীদের বিরুদ্ধে ব্যবহৃত হতে পারে এমন সামরিক ও ভিড় নিয়ন্ত্রণের যন্ত্রপাতি বিক্রি বন্ধে নিষেধাজ্ঞা দিতে বলা হয়েছে।
হংকংয়ের স্থিতিশীলতাকে ঝুঁকিতে ফেলার ‘দুষ্ট উদ্দেশ্য’ থেকে মার্কিন আইনপ্রণেতারা এসব বিল এনেছেন বলে অভিযোগ করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিলগুলো আইনে পরিণত হলে, তা দ্বিপক্ষীয় সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করতে পারে বলেও সতর্ক করেছে তারা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শুয়াং বলেছেন, ‘সার্বভৌমত্ব, নিরাপত্তা ও অগ্রগতির স্বার্থ রক্ষায় চীনও কার্যকর ব্যবস্থা নেবে।’


আরো সংবাদ