২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মার্কিন বাহিনীকে সন্ত্রাসী চিহ্নিত করে ইরানের পার্লামেন্টে বিল পাস

-

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন বাহিনী- ‘সেন্টকম’কে ‘সন্ত্রাসী বাহিনী’ হিসেবে চিহ্নিত করে ইরানের পার্লামেন্টে একটি বিল পাস হয়েছে। মার্কিন সরকার ইরানের বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসিকে সন্ত্রাসী বাহিনী হিসেবে কালো তালিকাভুক্ত করার পর পাল্টা ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেয়া হলো।
গতকাল মঙ্গলবার ইরানের পার্লামেন্ট মজলিসে শূরায়ে ইসলামিতে পাস হওয়া এ সংক্রান্ত বিলটির পক্ষে ১৭৩ ভোট পড়ে। এর বিপক্ষে ভোট দিয়েছেন মাত্র ৪ এমপি এবং ১১ জন ভোটদানে বিরত ছিলেন। বিলটিতে বলা হয়েছে, সেন্টকমের পাশাপাশি যেসব সংস্থা ও সংগঠন এই বাহিনীর অধীনে কাজ করবে সেগুলোর সব ‘সন্ত্রাসী বাহিনী’ হিসেবে চিহ্নিত হবে। এতে আরো বলা হয়েছে, আইআরজিসি বা ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য আর্থিক, সামরিক, গোয়েন্দা, প্রযুক্তিগত, নির্বাহী বা আইনগত সহযোগিতাকে ‘সন্ত্রাসবাদ’ হিসেবে বিবেচনা করা হবে। আইআরজিসির বিরুদ্ধে মার্কিন পদক্ষেপের প্রতিবাদে ইরানের পার্লামেন্ট সদস্যরা এই বাহিনীর পোশাক পরে অধিবেশনে উপস্থিত হন।
চার ধারাবিশিষ্ট বিলটিতে সেন্টকমসহ এর অধীনে থাকা সব সংগঠন সংস্থার তালিকা তৈরি করতে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এরপর তালিকায় থাকা সন্ত্রাসী বাহিনী ও গোষ্ঠীগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে বিলে উল্লেখ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল