২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পাসওয়ার্ড মনে রাখার দিন শেষ, গুগল নিয়ে এলো ‘পাস-কি’

পাসওয়ার্ড মনে রাখার দিন শেষ, গুগল নিয়ে এলো ‘পাস-কি’। - ছবি : সংগৃহীত

ইমেইল যুগের শুরু থেকেই আমাদের জীবনের সাথে জড়িয়ে গিয়েছে পাসওয়ার্ড। কিন্তু সেই দিন বোধহয় এবার শেষ হতে চলেছে। এমনই পরিকল্পনা প্রযুক্তি সংস্থা গুগলের। গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করার জন্য পাসওয়ার্ডের জায়গায় তারা এবার হাজির করেছে ‘পাস-কি’। এটা বায়োমেট্রিক্স ব্যবহার করে ইউজারকে লগ-ইন করানোর জন্য, এটি অনেকটা নিরাপদ বলে সংস্থার দাবি।

এক ব্লগ পোস্টে সংস্থাটি জানিয়েছে, গতবছর থেকেই অ্যাপেল ও মাইক্রোসফটের সাথে তারা একযোগে কাজ করছে পাস-কি চালু করার জন্য। বিশ্ব পাসওয়ার্ড দিবসের আগে গুগল এই ‘পাস-কি’ ধীরে ধীরে সমস্ত গুগল অ্যাকাউন্টের জন্য চালু করছে।

পাস-কি ঠিক আসলে কী?

পাস-কি-তে বড়সড় পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হয় না। যেভাবে ইউজাররা তাদের ফোন বা ল্যাপটপ খোলেন ফিঙ্গারপ্রিন্ট, ফেস স্ক্যান বা পিন দিয়ে, সেভাবেই তারা বিভিন্ন অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন পাস-কি দিয়ে। সবচেয়ে বড় কথা, ফিসিং অ্যাটাক যেটা এখন অহরহ হচ্ছে, সেটার থেকে অনেক বেশি সুরক্ষিত পাস-কি। ক্রিপ্টোগ্রাফির সাহায্য নিয়ে ক্লাউডে অথেন্টিকেশন করা হবে কোনো নির্দিষ্ট ইউজারের এবং সেটার মাধ্যমেই সব ডিভাইসে ওই অ্যাকাউন্ট দিয়ে লগ-ইন করা যাবে। তবে আপাতত পাসওয়ার্ড ও টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সাথে একযোগে পাস-কি চালু করবে গুগল।

নতুন কোনো অ্যাপ বা ওয়েবসাইটে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ-ইন করতে গেলে আপনাকে ওই অপশন দেবে সংস্থাটি। আপাতত ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের জন্যই এ সুযোগ দেয়া হচ্ছে। তবে এরপর আপনার অফিস ইমেলের ক্ষেত্রেও পাস-কি চালু করার সুযোগ পাবে অ্যাডমিন ও টেক টিমের লোকেরা।

বর্তমানে অনেকেই বিশেষত বয়স্করা পাসওয়ার্ড লিখে রাখেন কাগজে। অনেকক্ষেত্রেই তাদের প্রতারিত করে টাকা হাতিয়ে নেয় প্রতারকরা। এসব সমস্যার নিরসনেই পাস-কি অপরিহার্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement